জন্মদিনে স্মরণ

ক্ষণজন্মা নায়ক সালমান শাহর জন্মদিন আজ

মৃত্যুর ২৭ বছর পরও যার জন্মদিন এলে নড়েচড়ে বসেন ভক্তরা, পরম ভালোবাসায় স্মরণ করেন, তিনি নায়ক সালমান শাহ। এমন জনপ্রিয়তার নজির ঢালিউডে বিরল। আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সেই ক্ষণজন্মা নায়কের জন্মদিন। বেঁচে থাকলে ৫৩ বছরে পা রাখতেন তিনি।

বরাবরের মতো সালমান শাহকে স্মরণ করছে তার ভক্তরাই। এর বাইরে বৈশাখী টিভিতে থাকছে বিশেষ আয়োজন। চ্যানেলটির পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল ৮টা ২০ মিনিটে ‘বৈশাখী সকালের গান’ অনুষ্ঠানে সালমান শাহ অভিনীত চলচ্চিত্রের কিছু গান গাইবেন কণ্ঠশিল্পী আগুন।

এরপর সকাল ১০টা ১০ মিনিটে প্রচার হবে সালমান শাহ ও শাহনাজ অভিনীত সিনেমা ‘সত্যের মৃত্যু নেই’; দুপুর ২টা ৪৫ মিনিটে রয়েছে সালমান শাহ-শাবনূর অভিনীত ‘স্বপ্নের পৃথিবী’ এবং রাত ১২টায় প্রচার হবে সালমান শাহ-শাবনূর অভিনীত ‘বিচার হবে’।

সালমান শাহসালমান শাহর জন্ম ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর, সিলেটের দড়িয়াপাড়ায়। তার পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। সিনেমার জন্যই তিনি সালমান শাহ নামটি ধারণ করেছিলেন।

১৯৮৫ সালে বিটিভির নাটক ‘আকাশ ছোঁয়া’ দিয়ে সালমান শাহর শোবিজ ক্যারিয়ার শুরু হয়। এরপর কয়েকটি খণ্ড ও ধারাবাহিক নাটকে তাকে দেখা গেছে। সিনেমায় তার অভিষেক ১৯৯৩ সালে, সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে। এটি ১৯৮৮ সালের হিন্দি সিনেমা ‘কায়ামাত সে কায়ামাত তাক’র অফিসিয়াল রিমেক। প্রথম ছবিতেই সাফল্য পান সালমান শাহ, রাতারাতি হয়ে ওঠেন তারকা। একই ছবির সূত্রে তারকা খ্যাতি পান নায়িকা মৌসুমী ও গায়ক আগুনও।

পরবর্তী তিন বছর চুটিয়ে কাজ করেছেন সালমান শাহ; নির্দিষ্ট করে বললে ২৭টি সিনেমায় অভিনয় করেছিলেন। এর অধিকাংশই হয়েছিল সফল। এর মূলে ছিল তার নজরকাড়া ফ্যাশন, সুদর্শন চেহারা আর দক্ষ অভিনয়। ফলে নতুন প্রজন্মের অনেক নায়কই তাকে আদর্শ মেনে অনুসরণ-অনুকরণ করেন।

সালমান শাহসালমান শাহ অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হলো, ‘তুমি আমার’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘বিচার হবে’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘সুজন সখি’, ‘স্বপ্নের নায়ক’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

ক্যারিয়ারের জ্বলজ্বলে সময়ের মধ্যেই আচমকা রহস্য মৃত্যু ঘটে সালমান শাহর। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ঢাকার ইস্কাটনের বাসায় তার মরদেহ পাওয়া যায়। সেই মৃত্যুর রহস্য এখনও পুরোপুরি খোলাসা হয়নি। যদিও দফায় দফায় তদন্ত হয়েছে, প্রতিবেদনে উঠে আসে তিনি আত্মহত্যা করেছিলেন। তবে সেই তদন্ত বরাবরই নাকচ করে দিয়েছেন তার ভক্ত ও পরিবারের সদস্যরা।