দ্য এলকেজি কোয়ার্টেট হাজির ‘পাগল’ নিয়ে

নতুন দল ‘দ্য এলকেজি কোয়ার্টেট’-এর নতুন গান ‘পাগল’। মৌলিক এই গানটি প্রকাশ হয়েছে গত শুক্রবার (৮ মার্চ), অন্তর্জালের নানা প্ল্যাটফর্মে। 

বলা ভালো, ব্যান্ডটির দারুণ আত্মপ্রকাশ হয়েছে গত বছর, শচীন দেব বর্মনের ‘সইতে পারি’ গানটির নতুন পরিবেশনা দিয়ে।

সেই কাভার প্রশংসা থেকে বেরিয়ে এবার মৌলিক গানে ব্যান্ড সদস্যরা নিজেদের পরিচয় ঘটালেন ‘পাগল’ প্রকাশের মাধ্যমে। ফোক আর ফাঙ্ক রকের পরিমিত সমন্বয়ে তৈরি গানটি। এটি লিখে সুর করে কণ্ঠও দিয়েছেন দলের অন্যতম সদস্য ফারশিদ আলম, বাজিয়েছেন বেজ গিটারও। এছাড়াও ইলেকট্রিক গিটার বাজিয়েছেন আহনাফ খান অনিক, অ্যাকোস্টিক গিটারে লাবিক কামাল গৌরব এবং ড্রামস-এ ছিলেন আদনান রুশদী।

এই গানের প্রথম অংশে বাংলার এক বাউল দর্শন নিয়ে কথা বলা হয়েছে। যে দর্শনে মানুষকে নিজের ভেতর পাগলের খোঁজ করতে বলা হয়েছে। গানের পরের প্রলাপ (সংলাপ) অংশে পাগল আসলে কে বা কিভাবে সেই পাগলের খোঁজ পাওয়া যাবে তা নিয়ে কথা বলা হয়েছে।

গানটির প্রসঙ্গে ফারশিদ আলম বলেন, ‘প্রতিটি মানুষের সত্য খোঁজার স্বাধীনতা আছে। কিন্তু বর্তমান সময়ের মানুষ এমন একটা খাঁচায় আটকে আছে, যেখানে সত্যের সন্ধান করতে গেলে সমাজের বাকি সবাই তাকে পাগল বলে। এমন একটি ধারণা থেকেই গানটির জন্ম হয়েছিলো।’

‘পাগল’ শুনতে ক্লিক করুন এখানে

দ্য এলকেজি কোয়ার্টেট-এর ফ্রন্টম্যান হিসেবে আছেন লাবিক কামাল গৌরব। তিনি যুক্তরাজ্য থেকে অডিও ইঞ্জিনিয়ারিং-এর ওপর স্নাতক করে এসেছেন এবং বর্তমানে কম্পোজার হিসেবে সিনেমা, টেলিভিশন, অনলাইন মিডিয়া এবং তার নিজস্ব প্রোডাকশন হাউস ‘স্টুডিও এলকেজি’তে কাজ করছেন। তিনি বিশ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশের বাউল গান নিয়ে কাজ করছেন এবং অনেক মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক উৎসবে বাংলাদেশের বাউল সংগীত এর প্রতিনিধিত্ব করেছেন।

অন্য সদস্য আহনাফ খান অনিক তার পথচলা শুরু করেছিলেন একজন সেশন গিটারিস্ট হিসেবে এবং এখন কাজ করছেন একজন মিউজিক প্রোডিউসার হিসেবে। তিনি ‘বাংলা ফাইভ’ ব্যান্ড এর একজন প্রতিষ্ঠাতা সদস্য। এর পাশাপাশি তিনি আরমিন মুসা, রেজাউল করিম লিমন এবং কৃষ্ণকলির সাথেও বাজান।

ড্রামার আদনান রুশদী, তিনিও একজন মিউজিক কম্পোজার। পাশাপাশি ড্রামার হিসেবে আছেন বাংলা ফাইভ, নোভা, ব্রিগ্রেড সেভেন্টিওয়ান এবং আরমিন মুসা ব্যান্ড এ। সাথে কণ্ঠশিল্পী এবং গিটারিস্ট হিসেবে আছেন ব্যান্ড চক্র তে। তার প্রোডাকশন হাউস ষ্টুডিও তানপুরা। এ পর্যন্ত তিনি একটি একক অ্যালবামসহ কয়েকটি প্রজেক্ট প্রকাশ করেছেন। এর মধ্যে আছে ‘স্বপ্নে ভেবে কি হবে’, ‘চক্রস’, ‘একটি ছেলের গান’ এবং ব্রিগেড সেভেন্টিওয়ান-এর ‘দ্য ইকোস অব সেভেন্টিওয়ান’।

ফারশিদ আলম একজন সংগীত শিল্পী, গীতিকার ও বেজিস্ট। যিনি তার সংগীতের পথচলা শুরু করেছিলেন পেন্টাগন ব্যান্ড এর সাথে। এই পথচলায় পরে গিয়ে যোগ দেন বোহেমিয়ান ব্যান্ড এর সাথে এবং সেরা নতুন ব্যান্ড হিসেবে তারা সেবার জিতে নেয় চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস।