স্কুলছাত্র মামুনুর রশীদ, সহপাঠী চঞ্চলপুত্র!

৭৬ বছরে পা রেখেছেন ক’দিন আগেই। যদিও গত ২৯ ফেব্রুয়ারি মোটে ১৯তম জন্মদিন উদযাপন করলেন। অধিবর্ষের কারণেই এমন বিরল ঘটনার সাক্ষী দেশের নাট্যাঙ্গনের কিংবদন্তি মামুনুর রশীদ। অবশ্য তিনি নিজেও মনে মনে নিজেকে তরুণ ভাবেন। তারুণ্যের জোরেই এখনও কাজ করে যাচ্ছেন হরদম।

কিন্তু তাই বলে স্কুলে ভর্তি হবেন! হ্যাঁ, ভ্রু কুঁচকে যাওয়ার মতো বিষয়। সাদা শার্ট, কালো প্যান্ট, কাঁধে স্কুলব্যাগ; এই অবতারেই স্কুলে ছুটছেন মামুনুর রশীদ। তার সহপাঠী আবার নাতির বয়সী শৈশব রোদ্দুর শুদ্ধ। যিনি মূলত অভিনেতা চঞ্চল চৌধুরীর পুত্র।

গোটা বিষয়টি সামনে আনলেন চঞ্চল নিজেই। ছবিসমেত দিলেন সোশ্যাল হ্যান্ডেলে। সেখান থেকেই জানা গেলো, একটি ধারাবাহিক নাটকের জন্য এমন সাজ-রূপ তাদের। যেটার নাম ‘ইতি তোমার আমি’। 

বৃন্দাবন দাসের রচনায় নাটকটি পরিচালনা করছেন এজাজ মুন্না। আসন্ন রোজার ঈদ উপলক্ষে নির্মিত হচ্ছে সাত পর্বের বিশেষ এই সিরিজ। এর মাধ্যমে প্রথমবার মুখ্য চরিত্রে অভিষেক হচ্ছে চঞ্চলপুত্র শুদ্ধ’র।

এ নিয়ে উচ্ছ্বসিত ‘মনপুরা’ তারকার। বাংলা ট্রিবিউনকে চঞ্চল বললেন, “এর আগে শুদ্ধ একটি নাটকে কাজ করেছিল বটে। তবে সেটা স্রেফ শুটিং সেটে বেড়াতে গিয়ে একটা বর্ধিত দৃশ্যে। এবার একেবারে প্রস্তুতি নিয়ে বড় চরিত্রে অভিষেক হচ্ছে। নির্মাতা তিন দিনের শিডিউল নিয়েছেন ওর। ফলে এটাই ওর প্রথম পূর্ণাঙ্গ কাজ।”

চঞ্চল ও শুদ্ধঅন্যদিকে সোশ্যাল হ্যান্ডেলে ছবিগুলোর সঙ্গে চঞ্চলের বার্তা এরকম, ‘দাদা-নাতি দুই জনই নাকি স্কুলে পড়ে! দাদা মামুনুর রশীদ, নাতি শৈশব রোদ্দুর শুদ্ধ। প্রবল বন্ধুত্ব দুই জনের। শুদ্ধর টেলিভিশনে অভিনয় শুরু হলো বৃন্দাবনদার লেখা নাটক দিয়ে, মামুন ভাইয়ের সাথে প্রথম অভিনয়, এর চেয়ে বড় সৌভাগ্য ওর কী হতে পারে!’

জানা গেছে, ভেঁপু ক্রিয়েশনস লিমিটেড প্রযোজিত এই নাটক প্রচার হবে মাছরাঙা টেলিভিশনে।