গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!

ঈদ ঘিরে সবারই থাকে নানা ধরনের উচ্ছ্বাস। ঈদে বাড়ি যাওয়া নিয়ে থাকে যেমন মজার ঘটনা, তেমনি থাকে অনেক মর্মান্তিক ঘটনাও। শ্রমজীবী মানুষের ঈদের ছুটির গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘ঈদের ছুটি’। ৯ এপ্রিল যা উন্মুক্ত হতে যাচ্ছে ইউটিউব ও ফেসবুকে।

ফিরোজ কবির ডলারের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইমু শিকদার, সেলজুক তারিক, বাপ্পী আশরাফ, রেজা, নাজিম উদ্দিনসহ অনেকে।

নাটকে দেখা যাবে, ইমু শিকদার, সেলজুক তারিক ও বাপ্পী আশরাফ সবাই গার্মেন্টসকর্মী। তাদের নিত্য দিনের ঘটনা প্রবাহের ভেতর দিয়ে এগিয়ে যায় গল্প। দেখতে দেখতে আসে ঈদ। ঈদের বেতন পাওয়া না পাওয়ার দোলাচল, পরিবারের ছোট ছোট আবদার পূরণের তাগিদ আর গার্মেন্টসে ঘটে যাওয়া নানা ঘটনার দৃশ্যায়ন বাস্তব জীবনের নানা টানাপড়েনের কথা মনে করিয়ে দেবে দর্শকদের। রয়েছে চমকও। যে ঈদ নিয়ে এতো চিন্তা, উত্তেজনা, সেই ঈদে কি শেষ পর্যন্ত বাড়ি যেতে পারে নাটকের চরিত্ররা? জানতে হলে দেখতে হবে পুরো নাটকটি।

পরিচালক ফিরোজ কবির ডলার বলেন, ‘আমরা গার্মেন্টস কর্মীদের বাস্তব জীবনের গল্প থেকে অনুপ্রাণিত হয়েই নাটকটি নির্মাণ করেছি। প্রত্যেক শিল্পীই তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন। আমি আমার প্রযোজক ও টিমের প্রতি কৃতজ্ঞ।’

ইল্যুশন এন্টারটেইনমেন্ট-এর ব্যানারে সম্প্রতি ঢাকার কলাবাগান ও মিরপুর এলাকার একটি গার্মেন্টসে চিত্রায়িত হয়েছে নাটকটি।