আদিত্য চোপড়ার শাহরুখ এখন রণবীর সিং

রণবীর সিং ও শাহরুখ খান

বলিউডে আলোড়ন তোলা চলচ্চিত্র ‘বেফিকর’ মুক্তির কিছুদিন আগে পরিচালক আদিত্য চোপড়া লিখেছিলেন, ‘রণবীর সিং নামক অভিনেতা যদি না থাকতেন তাহলে এই ছবিটি নির্মাণ করা হতো না।’ ফলে যশরাজ ফিল্মসের আবিষ্কার এবং ‘বেফিকর’ ছবিতে রণবীরের অভিনয় চোপড়ার ক্যারিয়ারের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

‘বেফিকর’ শুধু ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে-ডিডিএলজে’ থেকে তার বেরিয়ে আসাই নয় বরং আরও অনেক কিছু। ‘ডিডিএলজে’ ছবিটি আদিত্য চোপড়ার নামের সঙ্গে জড়িয়ে আছে। সঙ্গে আছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। যিনি আদিত্য চোপড়ার সর্বশেষ তিনটি ছবিতেই অভিনয় করেছেন।  

‘ডিডিএলজে’র মতোই বেফিকর তরুণ বয়সের দুই ছেলে-মেয়ের প্রেমের কাহিনী নির্ভর ছবি যা শুরু হয় প্যারিসে। ‘ডিডিএলজে’ও ছিলো ইউরোপের কাহিনী। ওই সময় শাহরুখের বয়স ছিল ৩০ বছর আর রণবীর এখন ৩১ বছরের। বর্তমানে শাহরুখের বয়স ৫১ বছর। যিনি তরুণ প্রেমিকের চরিত্রে ছাপিয়ে গুরু (ডিয়ার জিন্দেগি) কিংবা আন্ডাওয়ার্ল্ড ডনের (রাইস) চরিত্রে এখন নিজেকে বেশ মানিয়ে নিয়েছেন। ফলে কোনও খানই রণবীরের মতো বেফিকর এ অভিনয় করতে পারতেন না বলেই মনে করেন আদিত্য চোপড়া। আর তা নিজের প্রকাশিত একটি লেখাতেই স্পষ্ট করেছেন। তাতে জানিয়েছেন, কেন রণবীরকে তিনি নির্বাচন করেছেন। শাহরুখের সঙ্গে দীর্ঘ সম্পর্কের কথাও আবেগি কথায় তুলে ধরেছেন এ পরিচালক।

আদিত্য লিখেছেন, আমি সারাজীবন এক ব্যক্তিকে প্রধান চরিত্রে নিয়ে চলচ্চিত্র পরিচালনা করেছি, তিনি শাহরুখ খান। যারাই শাহরুখের সঙ্গে কাজ করেছেন তারা জানেন পরবর্তীতে তার সঙ্গে কাজ না করে থাকা যায় না। তিনি সবার কাজ এমন সহজ করে দেন যে, অন্য কাউকে নিয়ে তখন কাজ করার কথা মাথাতেই আসে না।

ফলে শাহরুখের পরিবর্তে অন্য অভিনেতাকে নিয়ে কাজের ক্ষেত্রে নিজেও শঙ্কিত ছিলেন বলে জানান আদিত্য। তবে কাজ শুরুর পর রণবীরের কারণে তা কেটে গেছে। লিখেছেন, একেবারে প্রথম যখন আমি রণবীরকে পরিচালনা করলাম তিনি ছিলেন আমার কাছে শাহরুখ। একই উদ্দীপনা, একই ধরনের দুর্দান্ত নৈপূণ্য আর মেধা। আমি বুঝতে পেরেছিলাম ভুল করিনি। ব্যাপারটা এমন নয় যে রণবীর শাহরুখের মতো অভিনয় করে কিংবা হতে চেষ্টা করেন। শাহরুখ যেমন আমার কাজকে আরও ভালো করার চেষ্টা করতেন, ভুলগুলো আড়াল করতেন, রণবীরও তা করার মধ্য দিয়ে আমার কাছে শাহরুখ হয়ে ওঠেছেন।

শুক্রবার মুক্তির পর ‘বেফিকর’ বক্স অফিসে আলোড়ন তুলেছে। মুক্তির দিনই ১০ কোটি রুপিরও বেশি আয় করেছে ছবিটি। সূত্র: এনডিটিভি।

/এএ/