২০০৫ সালেও লন্ডনের একই জায়গায় হামলা হয়েছিল

২০০৫ সালেও লন্ডনের একই এলাকায় হামলা হয়েছিললন্ডনের যে এলাকাটিতে বুধবার রাতে দুর্বৃত্তের হামলা হয়েছে, সেই একই জায়গায় ২০০৫ সালেও হামলা হয়েছিল। ২০০৫ সালের ৭ জুলাই চালানো সিরিজ বোমা হামলার একটি রাসেল স্কয়ারের ওই জায়গাতেই হয়েছিল বলে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।
উল্লেখ্য, বুধবার রাতে ব্রিটেনের রাজধানী লন্ডনের কেন্দ্রস্থল রাসেল স্কয়ারে দুর্বৃত্তের ছুরিকাঘাতে একজন নিহত হন। আহত হন অন্তত পাঁচজন। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, বুধবার রাত ১০টা ৩০ মিনিটের দিকে রাসেল স্কয়ারে হামলা হয়। হামলায় এক বা একাধিক দুর্বৃত্ত জড়িত থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ। এ হামলায় জড়িত সন্দেহে একজনকে গ্রেফতার করা হয়েছে। সেইসঙ্গে রাসেল স্কয়ারে এই ছুরিকাঘাতের ঘটনাকে সম্ভাব্য ‘জঙ্গি হামলা’ বলে মনে করা হচ্ছে।
ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, ২০০৫ সালেও লন্ডনের প্রাণকেন্দ্রে যে সিরিজ বোমা হামলা হয়েছিল তার একটি রাসেল স্কয়ারে বিস্ফোরিত হয়। জারমাইন লিন্ডসে নামের ১৯ বছর বয়সী এক তরুণ কিং’স ক্রস স্টেশন ও রাসেল স্কয়ারের মধ্যে চলাচলরত একটি পাতাল ট্রেনে আত্মঘাতী হামলা চালিয়েছিলন। ৭/৭-এর হামলা হিসেবে পরিচিত ওই ঘটনায় ২৬ জন নিহত হন।  
বুধবারের হামলার প্রত্যক্ষদর্শীদের দাবি, ঘটনাস্থলে ছুরি হাতে এক ব্যক্তিকে লোকজনের ওপর হামলা করতে দেখেছেন তারা। স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে, এটি ‘জঙ্গি হামলা’ হয়ে থাকতে পারে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সূত্র: ডেইলি মেইল, বিবিসি

/এফইউ/