সার্জিক্যাল স্ট্রাইক: মোদির কথা শুনছে না উত্তর প্রদেশের বিজেপি

উত্তর প্রদেশে বিজেপির ব্যানারপাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতীয় সেনাদের কথিত সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে অতি খুশিতে বুক না চাপড়াতে মন্ত্রী ও দলীয় নেতাদের সতর্ক করে দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে মোদির সেই আহ্বান উপেক্ষা করেই উত্তর প্রদেশের বিজেপিকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নিয়ে জয়জয়কার করতে দেখা গেছে।
এক দিকে মোদি আর আরেকদিকে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এবং মাঝখানে সেনাবাহিনীর ছবি ব্যবহার করে একটি ব্যানার তৈরি করেছে বিজেপি। সার্জিক্যাল স্ট্রাইক পরিচালনার জন্য ওই ব্যানারে সেনাবাহিনীকে স্যালুট জানানো হয়েছে। মনোহর পারিকরের উত্তর প্রদেশ সফর উপলক্ষ্যে ওই ব্যানারটি তৈরি করা হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
উল্লেখ্য, পাঠানকোটের সেনাঘাঁটিতে জঙ্গি হামলা এবং পরবর্তীতে হিজবুল নেতা বুরহান ওয়ানিকে কথিত এনকাউন্টারে হত্যার পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনা বাড়তে থাকে। সাম্প্রতিক উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর আবারও জয়েশ ই মোহাম্মদের সংশ্লিষ্টতার প্রসঙ্গ তুলে পাকিস্তানকে দায়ী করতে শুরু করে ভারত। পারস্পরিক দোষারোপ এবং এ নিয়ে আন্তর্জাতিক তৎপরতার এক পর্যায়ে ২৮ সেপ্টেম্বর (বুধবার) রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা সন্ত্রাসী ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর দাবি করে। ওই অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হয়। ঘটনার পর থেকে দুই সেনা সদস্য নিহত হওয়ার খবর নিশ্চিত করে পাকিস্তান দাবি করে আসছে এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, নিয়ন্ত্রণরেখার ওপারে সংঘটিত 'সার্জিক্যাল স্ট্রাইক' নিয়ে মাতামাতি না করতে মন্ত্রিসভার সদস্যদেরকে সাবধান করে দিয়েছিলেন মোদি। কিন্তু উত্তর প্রদেশের বিজেপি নেতারা তার সেই নির্দেশে কর্ণপাত করেননি। সার্জিক্যাল স্ট্রাইকের প্রশংসা করে ব্যানার তৈরি করেছেন তারা।
আগামী বছরের শুরুতে অনুষ্ঠেয় উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে আয়োজিত কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন মনোহর। কয়েকদিন আগে সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে তিনি মন্তব্য করেছিলেন, এ ধরনের অভিযানকে অস্বীকার করাটা অস্ত্রোপচার শেষে রোগীর অচেনতাবস্থার সামিল। সেনাবাহিনীকে দেবতা হনুমানের সঙ্গেও তুলনা করেছিলেন তিনি।  
প্রতিরক্ষামন্ত্রীর আগমন উপলক্ষে এ ধরনের পরিকল্পনার নেওয়ার কারণ জানতে চাইলে বিজেপির এক মুখপাত্র বলেন, ‘ভারতীয় সেনাবাহিনীর সাফল্যের পর দলের কর্মীরা ব্যাপক উচ্ছ্বাসে আছেন। আর তাই এ অভিযানের সঙ্গে জড়িতদেরকে উষ্ণ অভ্যর্থনা জানানোটা খুবই স্বাভাবিক।’

এদিকে বারানাসি ও উত্তর প্রদেশে বিজেপির জোটভুক্ত দল শিব সেনার পক্ষ থেকেও একটি ব্যানার তৈরি করা হয়েছে। ওই ব্যানারে মোদিকে রাম এবং পাকিস্তানি প্রধানমন্ত্রীকে রাবণ হিসেবে দেখানো হয়েছে। সেইসঙ্গে বলা হয়েছে, আরও একটি সার্জিক্যাল স্ট্রাইক প্রয়োজন। সূত্র: এনডিটিভি

/এফইউ/