থাই রাজার শেষকৃত্য আয়োজনে এক বছর লেগে যেতে পারে

ভূমিবলের প্রতিকৃতির সামনে দুইজন বসে আছেথাইল্যান্ডের সদ্য প্রয়াত রাজা ভূমিবল আদুল্যাদেজকে ব্যাংককের সিরিরাজ হাসপাতাল থেকে গ্র্যান্ড প্যালেসে নিয়ে যাওয়ার পর ধর্মীয়ভাবে তাকে গোসল করানো হবে। ধারণা করা হচ্ছে, শুক্রবার (১৪ অক্টোবর) এ ধর্মীয় আচারটি পালন করা হবে। এরপর তার মরদেহ ১০০ দিনের জন্য ওইভাবে শুইয়ে রাখা হবে এবং বড় আকারে শেষকৃত্য অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হবে। ওই শেষকৃত্য অনুষ্ঠান হতে এক বছর লেগে যেতে পারে।  
থাই রাজপরিবারের শেষকৃত্য অনুষ্ঠানের প্রস্তুতি নিতেই কয়েক মাস সময় লেগে যায়। ২০০৮ সালে রাজা ভূমিবলের বোন যখন মারা যান তখনও ১০০ দিনের শোক ঘোষণা করা হয়েছিল। মৃত্যুর দশ মাস পর তার সৎকার করা হয়। থাইল্যান্ডের নিয়ম অনুযায়ী, শোককালীন সময় শেষ না হওয়া পর্যন্ত পরবর্তী রাজার অভিষেক হয় না।
উল্লেখ্য, বুধবার বিশ্বের সবথেকে দীর্ঘ সময়ের রাজতন্ত্র ধরে রাখা থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুল্যাদেজ-এর জীবনাবসান হয়। বুধবার, রাজপ্রাসাদ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘সিরিরাজ হাসপাতালে রাজা মহোদয়ের জীবনাবসান হয়েছে।’ স্থানীয় সময় দুপুর ৩টা ৫২ মিনিটের দিকে তার মৃত্যু হয় বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে। এর আগে গত রবিবারই জানানো হয়েছিল, তার শারীরিক অবস্থা স্থিতিশীল নেই।
১৯২৭ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কেমব্রিজে জন্মগ্রহণ করেন ভূমিবল। ১৯৪৬ সালে ভাইয়ের মৃত্যুর পর রাজা ভূমিবল মাত্র ১৮ বছর বয়সে থাইল্যান্ডের সিংহাসনে আরোহণ করেন। ১৭৮২ সাল থেকে ক্ষমতাসীন ও থাইল্যান্ডের সবচেয়ে দীর্ঘস্থায়ী চক্রি রাজবংশের নবম রাজা তিনি। থাইল্যান্ডের অধিকাংশ নাগরিকই তাকে মহারাজা হিসেবে সম্বোধন করে থাকেন। চলতি বছরের জুনে তার সিংহাসনে আরোহনের ৭০তম বার্ষিকী পালন করা হয়। সূত্র: বিবিসি

/এফইউ/