ট্রাম্পকে টপকে শীর্ষে অ্যাসাঞ্জ

nonameটাইম ম্যাগাজিনের ‘বছরের শীর্ষ ব্যক্তিত্ব’ (পার্সন অব দ্য ইয়ার) সংক্রান্ত পাঠক জরিপ তালিকার শীর্ষে উঠে এসেছে সাড়া জাগানো বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের নাম। বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ২টায় (ইন্টার্ন স্ট্যান্ডার্ড টাইম অনুযায়ী সোমবার দুপুর ১টা) তিনি নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে টপকে ছাড়িয়ে যান।  টাইম ম্যাগাজিনের এক খবর থেকে এসব কথা জানা গেছে।
টাইম ম্যাগাজিনে প্রকাশিত এক খবরে বলা হয়, ইস্টার্ন স্ট্যান্ডার্ড সময় অনুযায়ী সোমবার সকালে একটা পর্যায় পর্যন্ত পাঠক জরিপে ট্রাম্প-অ্যাসাঞ্জ দুইজন একই অবস্থানে ছিলেন। তখন পর্যন্ত পাঠক জরিপে প্রদত্ত সব ভোটের ৯ শতাংশ করে পেয়েছিলেন দু’জনই। তবে দুপুরের পর থেকে পরিস্থিতি বদলাতে থাকে। এক পর্যায়ে ট্রাম্পকে টপকে যান অ্যাসাঞ্জ।
সবশেষ টাইম ম্যাগাজিনের ওই জরিপ পাতায় ঢুকে দেখা যায়, অ্যাসাঞ্জ এখন তালিকার শীর্ষে অবস্থান করছেন। ট্রাম্প চলে গেছেন বহু নিচে।
সম্প্রতি মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে উইকিলিকস এবং এর প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ আবারও কর্পোরেট সংবাদমাধ্যমের আড়াল ভেঙে বের হয়ে আসেন। ইন্টারনেটের মুক্ত পরিসরে তিনি আরও বেশি করে জনপ্রিয় হতে থাকেন। পৌঁছাতে থাকেন লক্ষকোটি মানুষের কাছে। নির্বাচনের সময় হিলারি দুর্নীতি, বার্নি স্যান্ডার্সের মনোনয়ন না পাওয়া, এফবিআইএর ভূমিকা, মার্কিন নির্বাচনে টাকার খেলা, মার্কিন পররাষ্ট্রনীতির সঙ্গে জঙ্গিবাদী সংযোগসহ এমন কিছু তথ্য ফাঁস করেন যা মার্কিন গণতন্ত্রের মুখোশ উন্মোচনে বিশাল ভূমিকা রাখে ।বিশ্লেষকদের মতে মার্কিন নির্বাচনের ফলাফলে অ্যাসাঞ্জের এই ভূমিকার পরোক্ষ প্রভাব রয়েছে।

বিপরীতে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণার সময় ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ শ্লোগানে শ্বেতাঙ্গ আধিপত্যের বাসনাকে নির্বাচনি রেটরিক বানিয়ে তুমুল আলোচিত ও সমালোচিত হন। শ্বেতাঙ্গ আধিপত্যের রাজনীতির বিপরীতে মেক্সিকান, মুসলমান, নারী, সমকামীসহ বিভিন্ন জাতি-গোষ্ঠী ও শ্রেণি-পেশার মানুষকে স্থান দিয়ে বিভক্তিকে সামনে আনতে সমর্থ হন তিনি। যা বিশ্বব্যাপী নতুন মার্কিন স্বর আকারে সাড়া জাগায়।

উল্লেখ্য, টাইম ম্যাহাজিন প্রতিবছর শীর্ষ একজন ব্যক্তিকে নির্বাচন করেন যিনি  ইতিবাচক অথবা নেতিবাচক প্রক্রিয়ায় পূর্ববর্তী বছরে সংবাদ জগতকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছেন। এই সেরা ব্যক্তিকে চূড়ান্ত অর্থে টাইম ম্যাগাজিনের সম্পাদক নিজেই মনোনীত করেন। পাঠক জরিপের মধ্য দিয়ে কেবল জনপরিসরের ভাবনাটাই সামনে আনা হয়।

/বিএ/