ট্রাম্প প্রশাসনে সাইবার নিরাপত্তা বাড়ানোর তাগিদ ওবামার

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পরবর্তী ট্রাম্প প্রশাসনের আশু করণীয় হিসেবে মার্কিন সাইবার নিরাপত্তা বাড়ানোর ওপর জোর দিয়েছেন। 

বারাক ওবামা

পরবর্তী প্রশাসনের আশু করণীয় নির্ধারণে ওবামা একটি প্রেসিডেন্সিয়াল কমিশন গঠন করেন। ওই কমিশনের ১০০ পৃষ্ঠার প্রতিবেদনে সাইবার নিরাপত্তা বাড়ানোর জন্য জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নিত্যনতুন প্রযুক্তির উন্নয়নের কারণে বর্তমান প্রতিরক্ষা ব্যবস্থা অকার্যকর হয়ে পড়তে পারে। প্রতিবেদনে একজন সাইবার নিরাপত্তা প্রতিনিধি নিয়োগের ওপর সুপারিশ করা হয়। মার্কিন সাইবার নিরাপত্তা ব্যবস্থার কোন কোন জায়গায় ঘাটতি রয়েছে এবং সরকার ও বেসরকারি খাতের মধ্যে সমন্বয় তৈরি করে কিভাবে ডিজিটাল সেবা আরও উন্নত করা যায়, সে সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে ওই প্রতিবেদনে।

ওই প্রতিবেদনে সাইবার নিরাপত্তার জন্য মোট ১৬টি সুপারিশ করা হয়েছে।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট আহ্বান জানান, ওই প্রতিবেদনের সুপারিশগুলো যেন ট্রাম্প প্রশাসনের প্রথম ১০০ দিনের মধ্যেই পূরণ করা হয়।

ওবামা বলেন, ‘এখন পরবর্তী প্রশাসনের দায়িত্ব নেওয়ার সময়, আর তাদের নিশ্চিত করতে হবে, যুক্তরাষ্ট্র এবং বিশ্বের জন্য অগ্রগতি, আবিষ্কার এবং পরিবর্তনের ক্ষেত্র হিসেবে সাইবার স্পেস যেন অটুট থাকে।’

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পের অন্তর্বর্তীকালীন উপদেষ্টা কমিটির কাছে দেওয়া ওই প্রতিবেদনটি মূলত পরামর্শমূলক। তা গ্রহণ করার ক্ষেত্রে কোনও বাধ্যবাধকতা নেই। ট্রাম্প তা গ্রহণও করতে পারেন, আবার বর্জনও করতে পারেন।

সূত্র: বিবিসি।

/এসএ/