ট্রাম্পের অভিষেকে উপস্থিত থাকবেন সস্ত্রীক বুশ ও ক্লিনটন

বুশ ও ক্লিনটন দম্পতিআগামী ২০ জানুয়ারি ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ওই দিন ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ও বিল ক্লিনটন দম্পতি।
মার্কিন গণমাধ্যম ফক্স নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, জর্জ ডাব্লিউ বুশ এক ফেসবুক পোস্টের মাধ্যমে নিজেই ট্রাম্পের অভিষেকে তার সস্ত্রীক উপস্থিতির খবর জানিয়েছেন। অন্যদিকে, ক্লিনটন দম্পতির ঘনিষ্ঠ কয়েকজনের বরাত দিয়ে ট্রাম্পের অভিষেকে তাদের উপস্থিতির খবর জানিয়েছে আরেক মার্কিন গণমাধ্যম সিএনএন।
নিজে রিপাবলিকান হয়েও এবারের মার্কিন নির্বাচনে জর্জ ডাব্লিউ বুশ নিজ দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেননি। এরপরও ট্রাম্পের অভিষেকে স্ত্রীকে সঙ্গে নিয়েই হাজির হবেন বলে জানিয়েছেন নিজের ফেসবুক টাইমলাইনে। ওই পোস্টে বলেছেন, স্ত্রী লরা বুশকে সঙ্গে নিয়ে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য ২০ জানুয়ারির প্রেসিডেন্ট অভিষেকে উপস্থিত থাকব। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের এই অনুষ্ঠানকে ‘মার্কিন গণতন্ত্রের একটি স্মারক’ হিসেবে তিনি উল্লেখ করেন ওই পোস্টে।
অন্যদিকে, এবারের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ছিলেন হিলারি ক্লিনটন। নির্বাচনের সময় কেউ কাউকে ছেড়ে কথা বলেননি। চরম আক্রমণাত্মক ভাষায় একে অন্যকে ঘায়েল করার চেষ্টা করে গেছেন শেষ দিন পর্যন্ত। তবে ক্লিনটন দম্পতির ঘনিষ্টজনেরা সিএনএনকে জানিয়েছেন, প্রতিদ্বন্দ্বিতা থাকলেও বিল ক্লিনটনের সঙ্গে হিলারি ক্লিনটনও হাজির থাকবেন ট্রাম্পের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণের আনুষ্ঠানিকতায়।
/টিআর/এমএনএইচ/