সর্বোচ্চ বেসামরিক সম্মাননা গ্রহণ করলেন অশ্রুসিক্ত বাইডেন

জো বাইডেনকে মেডেল পরিয়ে দিচ্ছেন ওবামাযুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা মেডেল অব ফ্রিডম পেলেন বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) হোয়াইট হাউসে বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা এ সম্মাননা প্রদান করেন। সেসময়, জো বাইডেনকে অশ্রুসজল অবস্থায় আবেগ সংবরণ করতে দেখা গেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বৃহস্পতিবার পুরস্কার ঘোষণা করতে গিয়ে ওবামা বলেন, ‘আমেরিকানদের প্রতি আপনার বিশ্বাসের জন্য, দেশের প্রতি আপনার ভালোবাসার জন্য এবং জীবনভর আপনি যে সেবা দিয়ে গেছেন যা প্রজন্ম থেকে প্রজন্মে বয়ে যাবে তার জন্য আমি এ সামরিক সহযোগীকে বলব আমাদের সঙ্গে মঞ্চে যোগ দিতে।’

ওবামা আরও বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে আমার শেষ সময়ে এসে আমাদের দেশের সর্বোচ্চ সম্মাননা প্রেসিডেন্সিয়াল মেডেল প্রদান করতে পেরে আমি সন্তুষ্ট।’

পুরস্কার গ্রহণ করার সময় আবেগে আপ্লুত হয়ে পড়েন বাইডেন। তার চোখ দিয়ে অশ্রু পড়তে দেখা যায়। বাইডেন বলেন, ‘এ পুরস্কার কেবল আমার যোগ্যতার চেয়ে বেশি কিছুই নয়, বরং এটি আপনার মনের উদারতা ও ব্যাপ্তির প্রতিফলন। আমি এর যোগ্য নই। কিন্তু আমি জানি এটি প্রেসিডেন্টের হৃদয়জাত।  

উল্লেখ্য, প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। এর আগে এই সম্মাননা প্রেসিডেন্ট ডোনাল্ড রিগ্যান, পোপ দ্বিতীয় জন পল এবং কলিন পাওয়েলকে দেওয়া হয়েছে।

/এফইউ/