‘পাকিস্তানের উচিত ভারতের সঙ্গে এক হয়ে যাওয়া’

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং“পাকিস্তানের জনগণ সেদেশে থাকতে চায় নাকি ভারতের সঙ্গে একীভূত হতে চায় তা যাচাইয়ের জন্য ইসলামাবাদের অবশ্যই উচিত- গণভোটের মাধ্যমে জনগণের মতামত নেয়া।” রবিবার ভারতের হরিদ্বারে এক নির্বাচনি জনসভায় এমন মন্তব্য করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এ সময় তিনি বলেন, কাশ্মির ভারতের অবিচ্ছেদ্য অংশ। এটা আগেও ছিল এবং সবসময় তাই-ই থাকবে।

রাজনাথ সিং বলেন, “কাশ্মির ইস্যুতে পাকিস্তান গণভোট অনুষ্ঠানের দাবি করছে। কিন্তু এটা পরিষ্কার যে, কাশ্মির ভারতের সঙ্গে ছিল এবং ভারতের সঙ্গেই থাকবে। কোনও শক্তি এটা পরিবর্তন করতে পারবে না। বরং এর পরিবর্তে পাকিস্তানের ভেতরে গণভোট অনুষ্ঠিত হওয়া দরকার যাতে বোঝা যায়- দেশটির জনগণ সেই দেশে থাকতে চান; নাকি ভারতের সঙ্গে এক হয়ে যেতে চান।”

ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ করার জন্যও পাকিস্তানকে দোষারোপ করেন রাজনাথ সিং।

রাজনাথ সিং দাবি করেন, তার দেশ সবসময় পাকিস্তানের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক রাখতে চেয়েছে। কিন্তু পাকিস্তানই তাতে প্রতিবন্ধকতা তৈরি করেছে। তার ভাষায়, “পাকিস্তানের উচিত সন্ত্রাসীদের থামানো এবং কাশ্মিরে গণভোট অনুষ্ঠানের দাবি উচ্চারণ না করা।”

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “কেউ যদি ভারতের গায়ে হাত দেয় তাহলে আমরা তার অস্তিত্ব রাখবো না।”

রাজনাথ সিং বলেন, সার্জিক্যাল স্ট্রাইকের মাধ্যমে আমরা বিশ্ববাসীকে দেখিয়েছি, আমরা কঠিন অ্যাকশন নিতে পারি। ভারত একটি শান্তিপ্রিয় দেশ। তবে আমরা কোনও দুর্বল জাতি নই। সূত্র: ইন্ডিয়া টুডে।

/এমপি/