সন্ত্রাসবিরোধী আইনে দ্বৈতনাগরিকত্ব হারালেন অস্ট্রেলীয় জঙ্গি

nonameসন্ত্রাসবিরোধী আইনে দ্বৈতনাগরিকতা হারিয়েছেন খালেদ শারৌফ নামের একজন অস্ট্রেলীয় জঙ্গি। প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, এই আইনের আওতায় তিনিই প্রথম দ্বৈতনাগরিকতা হারানো ব্যক্তি।  

২০১৫ সালের একটি সন্ত্রাসবিরোধী আইন প্রণয়ন করে অস্ট্রেলিয়া। ওই আইনের আওতায় দ্বৈত নাগরিকরা জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িত বা তারা কোনো নিষিদ্ধ সংগঠনের সদস্য এমন প্রমাণ পাওয়া গেলে তাদের নাগরিকত্ব বাতিল করতে পারে অস্ট্রেলিয়া। সংবাদমাধ্যম দ্য অস্ট্রেলিয়ান শনিবার  জানায়, খালেদ শারৌফ নামের ওই অস্ট্রেলীয় জঙ্গীই প্রথম সন্ত্রাসবিরোধী আইনের বলি হলেন।

শারৌফ এক লেবাননি অভিবাসীর সন্তান। ২০১৪ সালে সিরীয় সৈন্যদের ছিন্ন মস্তক হাতে ধরা অবস্থায় তার ও তার সাত বছরের ছেলের একটি ছবি ছড়িয়ে পড়ে, এতে বিশ্বব্যাপী তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল। অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগের এক মুখপাত্র এক দ্বৈতনাগরিকের নাগরিকত্ব বাতিল করার কথা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তবে বিস্তারিত কিছু জানাতে রাজি হননি তিনি।

যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র অস্ট্রেলিয়া। ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যুদ্ধের সহযোগী তারা। দেশটি উগ্রপন্থি মুসলিমদের হামলার আশঙ্কায় উচ্চ সতর্কাবস্থায় রয়েছে।  দেশে বেড়ে ওঠা উগ্রপন্থিদের ব্যাপারেও সতর্ক হয়েছে অস্ট্রেলিয়া। এদের অনেকে মধ্যপ্রাচ্যে লড়াইয়ের অভিজ্ঞতা নিয়ে অস্ট্রেলিয়ায় ফিরে গেছেন।

/বিএ/