রাখাইনে সেনা-জঙ্গি সংঘর্ষের খবর, দুই সেনা আহত হওয়ার দাবি

nonameমিয়ানমারের রাখাইন রাজ্যে স্থিতিশীলতা ফিরেছে; কর্তৃপক্ষের এই ঘোষণার পরপরই শুক্রবার সেখানে সেনা-জঙ্গি সংঘর্ষের খবর মিলেছে। শুক্রবার বিকেলের ওই সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর দুই সদস্য আহত হয়েছেন বলে দাবি করেছে রাষ্ট্রীয় উপদেষ্টার দফতর। এতে ওই অঞ্চলে সরকারকথিত স্থিতিশীলতা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

রাষ্ট্রীয় উপদেষ্টার দফতরের বিবৃতির বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর নিশ্চিত করেছে। তবে সেনা আহতের খবর নিজস্ব সূত্রে নিশ্চিত করতে পারেনি তারা।

চলতি সপ্তাহের বুধবার মিয়ানমারে নবনিযুক্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থাউং তুনকে উদ্ধৃত করে স্টেট কাউন্সেলর কার্যালয় থেকে  প্রকাশিত বিবৃতিতে বলা হয়, রাখাইনে পরিস্থিতি বর্তমানে স্থিতিশীল হয়েছে। সেনাবাহিনী কর্তৃক পরিচালিত ‘ক্লিয়ারেন্স অপারেশন’ শেষ হয়েছে। কারফিউ শিথিল করা হয়েছে এবং শান্তি রক্ষার্থে কেবল পুলিশ নিয়োজিত রাখা হয়েছে।

আর শুক্রবার রাষ্ট্রীয় উপদেষ্টার দফতরের বিবৃতিতে দাবি করা হয়, অনুযায়ী ওই সংঘর্ষ পাঁচ মিনিট স্থায়ী হয়। বুথিয়াদাউং এলাকার সীমানায় অজ্ঞাত প্রায় ৩০ জন সশস্ত্র ব্যক্তি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করেছিল। মিয়ানমারের বাহিনী পাল্টা গুলি ছুড়লে তারা পালিয়ে যায়।

এ বছর অক্টোবর মাসের ৯ তারিখে বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের অভ্যন্তরীণ এলাকায় সন্ত্রাসীদের সমন্বিত হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হওয়ার পর তার দায় চাপানো হয় রোহিঙ্গাদের ওপর। আর তখন থেকেই শুরু হয় সেনাবাহিনীর দমন প্রক্রিয়া। মিয়ানমার কর্তৃপক্ষের দাবি, এরপর থেকেই রাখাইন রাজ্যে 'ক্লিয়ারেন্স অপারেশন' চালিয়ে যাচ্ছেন তারা। রোহিঙ্গা মুসলমানদের ইসলামি চরমপন্থা দমনে কাজ করছেন বলে দাবি করছিলেন তারা।

/বিএ/