বৃক্ষপ্রেমী তালেবান!

nonameকৃষি কিংবা প্রকৃতির প্রতি তালেবানের মমতার কথা জানা যায়নি কখনও। তাদের কাছে কৃষি বলতে তো কেবল প্রকৃতি ও মানুষবৈরী আফিমের চাষ। তবে রীতি ভেঙেছেন সম্প্রতি দায়িত্ব নেওয়া শীর্ষ তালেবান নেতা। আফগান জনতাকে বেশি পরিমাণে গাছ লাগানোর তাগিদ দিয়েছেন সম্প্রতি দায়িত্ব নেওয়া শীর্ষ তালেবান নেতা হিবাতুল্লাহ আখুনজাদা । তবে আফগান নেতৃত্ব একে ধোঁকা হিসেবেই দেখছে।

গত ২১ মে আফগান সীমান্তের কাছে পাকিস্তানি ভূখণ্ডে মার্কিন ড্রোন হামলায় তালেবানের সাবেক শীর্ষ নেতা মোল্লা আখতার মনসুর নিহত হন। এর পর তার ঘনিষ্ঠ সহযোগী হিবাতুল্লাহকে প্রধান নেতা নির্বাচন করা হয়।  নির্বাচিত হওয়ার পর তিনি তার ভাষায় ‘শত্রুদের বিরুদ্ধে লড়াই’ অব্যাহত রাখার অঙ্গীকার করেন। দায়িত্ব গ্রহণের পর এক অডিও বার্তায় হিবাতুল্লাহ ঘোষণা দেন, তিনি সাধারণ জীবনযাপন করবেন। বিভিন্ন সংবাদমাধ্যম তার নেতৃত্ব নেওয়ার সময় জানিয়েছিল, রাজনৈতিকতার চেয়ে ধর্মতাত্ত্বিক বোঝাপড়াতেই তার দক্ষতা বেশি। তাই সামরিক নেতার চেয়ে বরং ধথর্মতাত্ত্বিক নেতা হিসেবেই তিনি বেশি পরিচিত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এক বিবৃতিতে সেই হিবাতুল্লাহ আফগান জনগণ এবং তালেবান যোদ্ধাদের অন্তত একটি গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন হিবাতুল্লাহ। তিনি বলেছেন, ‘পৃথিবীর সৌন্দর্যের স্বার্থে এবং মহান আল্লার সৃষ্টির খেদমতে এক বা একাধিক ফলের বা যে কোনো গাছ লাগান।’

তালেবানের অর্থনৈতিক কর্মকাণ্ডের একটা বড় জায়গা জুড়ে রয়েছে আফিমের চাষ। সেই আশির দশক থেকে আজও পর্যন্ত তা চালিয়ে যাচ্ছে তারা। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ক্রমাগত আফিম চাষ বেড়েই চলেছে আফগানিস্তানে। আর এর সঙ্গে অপরিহার্যভাবে জড়িয়ে আছে তালেবানরা। বিবিসি তাই বলছে, পরিবেশ রক্ষায় তালেবানের কাছ থেকে এ ধরণের বিবৃতি বিরল।

তালেবানের এই ‘হঠাৎ বৃক্ষ-প্রেম’ নিয়ে নেতিবাচক মন্তব্য করেছে আফগান সরকার। প্রেসিডেন্ট আশরাফ গানির মুখপাত্র শাহ হোসেন মোতোয়াজি বলেছেন জনগণকে ধোঁকা দিতে তালেবানের এই বিবৃতি। তিনি বলেন, তালেবান তাদের "অপরাধ এবং ধ্বংসযজ্ঞে"র দিক থেকে নজর ঘোরাতে চাইছে।

/বিএ/