‘অশুভ আত্মার’ ওপরে দোষ চাপালো সন্দেহভাজন আইএস সদস্য

মুবাশির জামিলযুক্তরাজ্যে জঙ্গি সন্দেহে আটক এক ব্যক্তি আদালতে সাক্ষ্য দেওয়ার সময় বলেছেন, ‘খারাপ আত্মা’ থেকে মুক্তি পাওয়ার জন্য আইএসে যোগ দিতে চেয়েছিলেন তিনি। মুবাশির জামিল নামে পাকিস্তানি বংশোদ্ভূত এই ব্রিটিশ নাগরিকের বয়স ২২ বছর। জামিলকে চলতি সপ্তাহেই লন্ডনের ওল্ড বেইলি কোর্টে হাজির করা হয়। আদালতে বিচারকাজ চলার সময়ে তাকে একজন ‘বিশেষ প্রতিভাবান’ শিক্ষার্থী হিসেবে উপস্থাপন করা হয়।

ভিডিও গেমস খেলতে ভালোবাসা জামিল ইন্টারনেটের মাধ্যম বিপথগামী হয়ে থাকতে পারে। তার পক্ষের কৌশলী বার্নাবি জেমসন বলেন, জামিল তার ওপর ভর করা ‘অশুভ আত্মার’ কাছ থেকে মুক্তিলাভের জন্য আইএসে যোগ দিতে চেয়েছে। তার সন্ত্রাসের কোনও উদ্দেশ্য ছিল না।’

ব্রিটিশ পুলিশ কর্মকর্তা আবু হাসান বলেন, ‘আইএসে যোগদানের সময় তাকে হাতেনাতে আটক করা হয়। তার বিরুদ্ধে তথ্যপ্রমাণ ছিলো।’

গত এপ্রিলে গ্রেফতারকৃত জামিল সিরিয়ায় গিয়ে সন্ত্রাসবাদী কাজে লিপ্ত হওয়ার অভিযোগ অস্বীকার করেছে। তবে আদালত জানায়, আইএসের চালানো প্রচারণায় শহীদ হওয়ার বিষয়টি তার মাথায় ঢুকে যায়।

জেমসন বলেন, এ প্লাস পাওয়া একজন স্কুলছাত্র ইন্টারনেটের মাধ্যমে আইএসে যেতে উদ্বুদ্ধ হয়েছে। ইন্টারনেটের ফলেই জঙ্গিবাদে জড়িয়ে জীবন উৎসর্গ করার চিন্তা করছিল সে।

জামিলকে যুক্তরাজ্যেই এক হামলার জন্য আত্মঘাতী হামলার পোশাক পড়তে বলা হয়েছিলো। তুরস্ক যাওয়ার প্রস্তুতির কিছুদিন আগেই সে পুলিশের কাছে ধরা পড়ে।

সিরিয়ার আইএসের এক সদস্যের সঙ্গে তার যোগাযোগকে কেন্দ্র করে তাকে আটক করা হয়। আইএসের পরিচয় দেওয়া সেই ব্যক্তি আদতে একজন ব্রিটিশ পুলিশ কর্মকর্তা ছিলেন।

তার কাছে জামিল বলেছিলেন, ‘যদি তারা চান যে আমি যুক্তরাজ্যে হামলা চালাবো, আমি কালই সেটা করতে পারি। শুধু আমার বাসায় কাউকে দিয়ে সুইসাইড ভেস্ট পাঠিয়ে দেবেন। যেকোনো সময় সুইচ চাপার জন্য প্রস্তুত আমি।’

লুটনে স্থানীয় একটি অ্যামাজন ওয়্যারহাউসে কাজ করতেন জামিল। গল্পের বই পড়া এবং ইন্টারনেট চালানো তার প্রিয় অবসর ছিল বলে জানা যায়। এই বিচারকার্য কয়েক সপ্তাহ চলতে পারে বলে ভাবা হচ্ছে।

/এমএইচ/এমপি/এমএইচ/