'স্বাভাবিক কাজটিই করেছে বিশ্বসেরা সেনাবাহিনী'

nonameআফগানিস্তানে ‘সবথেকে বড় মার্কিন বোমা’ ফেলাকে সফল অভিযান আখ্যা দিয়েছেন মার্কিন প্রশাসন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সেনাবাহিনীকে ‘বিশ্বসেরা’ উল্লেখ করে ট্রাম্প আফগান অভিযানকে মার্কিন সেনাবাহিনীর ‘স্বাভাবিক কর্মকাণ্ড’ আখ্যা দিয়েছেন। জানিয়েছেন, এই হামলা চালিয়ে তিনি ‘গর্বিত’। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসারকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এই খবর জানিয়েছে। তারা আরও জানায়, এটিই পৃথিবীর বুকে আছড়ে পড়া সবথেকে বড় অপারমাণবিক মার্কিন বোমা। 
বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, আফগানিস্তানের পাকিস্তান সীমান্তবর্তী প্রদেশ নানগড়হরে একটি মার্কিন বিমান থেকে ওই বোমাটি ফেলা হয়। পেন্টাগনসূত্রে তারা জানিয়েছে, হামলায় ৩৬ আইএস জঙ্গি নিহত হয়েছেন। আফগান কর্তৃপক্ষ কোনও বেসামরিক হতাহতের কথা বলেনি। 
সিরিয়ায় কয়েকদিন আগে এক মার্কিন বিমান হামলায় ভুলক্রমে ১৮জন মানুষ নিহত হওয়ার কথা জানিয়েছিল ট্রাম্প প্রশাসন। কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানে এই হামলা করলো ট্রাম্প প্রশাসন।
হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার জানিয়েছেন  ট্রাম্প এর প্রতিক্রিয়ায় নিজেকে ‘গর্বিত’ দাবি করেছেন। বলেছেন, ‘কী ঘটেছে তা সবার জানা।  আমি আমার সামরিক বাহিনীকে এই বোমা ফেলার কর্তৃত্ব দিয়েছি। ’ ট্রাম্প বলেছেন, ‘আমাদের বিশ্ব সেরা সামরিক বাহিনী রয়েছে আর তারা তাদের স্বাভাবিক কাজটিই করেছে।’
মার্কিন প্রশাসনের দাবি, গত সপ্তাহে নাঙ্গারহার প্রদেশে আইএস যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের একজন সদস্য নিহত হবার জবাবেই এই বোমা হামলা চালানো হল। পেন্টাগনের দাবি, আইএস ঘাঁটি নিশ্চিহ্ন করতেই এই পদক্ষেপ।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, জিবিইউ-৪৩/বি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বম্ব (এমওএবি) পৃথিবীর বুকে ফেলা সবথেকে বড় মার্কিন বোমা। এর চেয়ে বড় বোমা বলতে তাকে অবশ্যই পারমাণবিক বোমা হতে হবে। এ কারণেই এটি ‘মাদার অব অল বম্বস’। বিবিসি বলছে, ২০০৩ সালে প্রথম পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটানো হয় এই বোমাটির। তবে যুদ্ধ-আগ্রাসনের বেলায় আফগানিস্তানে প্রথমবারের মতো ব্যবহৃত হলো এটি। 
মার্কিন প্রশাসনের দাবি, গত সপ্তাহে নাঙ্গারহার প্রদেশে আইএস যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের একজন সদস্য নিহত হবার জবাবেই এই বোমা হামলা চালানো হল।
এদিকে, আফগানিস্তানের সাবেক রাষ্ট্রপতি হামিদ কারজাই এই হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে অস্ত্র পরীক্ষার ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে চাইছে।
/বিএ/