কাশ্মিরে ছররা গুলির বিকল্প হয়ে আসছে প্লাস্টিক বুলেট!

পেলেটের আঘাতে আহত কাশ্মিরি যুবাসুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ভারত অধিকৃত কাশ্মিরে ছররা গুলি বা পেলেট গানের বিকল্প হিসেবে প্লাস্টিক বুলেট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। উপত্যকার বিক্ষুব্ধ জনতাকে দমন করতে এই প্লাস্টিক বুলেটই এখন প্রথম পদক্ষেপ হিসেবে ব্যবহার করা হবে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এ খবর জানিয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ওই কর্মকর্তা জানিয়েছেন, ইতিমধ্যেই হাজার খানেক প্লাস্টিক বুলেট কাশ্মিরে পাঠানো হয়েছে। এগুলো শরীরের ভেতরে প্রবেশ করবে না বলেই দাবি করা হয়েছে। তবে ইনস্যাস রাইফেলেও ব্যবহার করা যাবে। 

শীর্ষ আদালতের নির্দেশ মেনেই পেলেটের বিকল্প হিসেবে প্লাস্টিক বুলেট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে প্রয়োজন পড়লে পেলেট গানও তারা ব্যবহার করবে বলে জানা গেছে।  

পেলেট গান ব্যবহার বন্ধ করার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কাশ্মির হাইকোর্টের আইনজীবীরা। তাদের দাবি, জনতাকে ছত্রভঙ্গ করতে সেনাবাহিনী যে পেলেট গান ব্যবহার করছে তাতে প্রাণহানি হচ্ছে। তাদের অধিকাংশই কিশোর। অনেক কিশোর-যুবার চোখ নষ্ট হয়ে গেছে।

কাশ্মিরে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রধান বিচারপতির বেঞ্চও কাশ্মীর উপত্যকায় বিক্ষোভ কর্মসূচিতে শিশু-কিশোরদের আঘাত পাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।

২০১৬ সালেই কেন্দ্রকে ছররা বন্দুকে নিয়ন্ত্রণ আনার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। তার বিকল্প সন্ধানেরও নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ মেনেই প্লাস্টিক বুলেট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সম্প্রতি উপত্যকায় জনরোষে বিভিন্ন সময়ে পাথরবৃষ্টির মুখে পড়তে হচ্ছে সেনাবাহিনীকে। এই বিক্ষোভ মোকাবিলায় প্লাস্টিক বুলেট কতটা কার্যকরী হয় তা ব্যবহারের পরেই জানা যাবে। তবে পরিস্থিতি হাতের বাইরে চলে গেলে ছররা বন্দুক ব্যবহার করা হবে বলেও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে। আগে ছররা বন্দুকের পাশাপাশি পাভা শেলও ব্যবহার করতো সেনাবাহিনী। পাভা শেলে মরিচের গুঁড়ো থাকে। এটি ফাটানোর সঙ্গে সঙ্গে চোখ জ্বালা করতে থাকে। ফলে সহজেই ছত্রভঙ্গ হয়ে পড়েন উত্তেজিত জনতা। ‌

/এসএ/বিএ/