কোমির বরখাস্তে ডলারের দরপতন

ডলারে দরপতনমার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক জেমস কোমিকে বরখাস্তের প্রভাব পড়েছে আন্তর্জাতিক মুদ্রা বাজারেও। ডলারের বিনিময় মূল্যে দরপতন হয়েছে ০.২০ শতাংশ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

এ ঘটনায় টোকিওর বাজারে শেয়ার ক্রয় বেড়েছে উল্লেখযোগ্য হারে, ফলে ইয়েনের বিনিময়মূল্য বেড়েছে। এশিয়া প্যাসিফিকের অন্য বাজারগুলোতে এর প্রভাব সেভাবে পড়েনি। ওয়াল স্ট্রিটে দিনের শুরুতে ০.২৫ শতাংশ দরপতন আশা করা হচ্ছে।

স্টেট স্ট্রিট ব্যাংক অ্যান্ড ট্রাস্টের টোকিও শহরের শাখা প্রধান বার্ট ওয়াকাবায়াশি জানান, ‘কোমির খবরটিকে বাজারে নতুন পদক্ষেপের জন্য ঝুঁকি বলে মনে করা হচ্ছে। আর এ সম্পর্কিত শিরোনাম ডলারের দরপতন ঘটিয়েছে।’

ওয়াকাবায়াশি আরও জানান, ‘গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ের পর তার নির্বাচনি প্রতিশ্রুতির জন্য ডলারের বিনিময় মূল্য বেড়েছিল উল্লেখযোগ্য হারে।’

ট্রাম্প-কোমি

মঙ্গলবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ এফবিআই পরিচালক জেমস কোমিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে, তাকে তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে এবং কার্যালয় থেকে অপসারণ করা হয়েছে।’ মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের পরামর্শক্রমে জেমস কোমিকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল ফাঁস এবং ট্রাম্পের রুশ সংযোগ নিয়ে তদন্ত করছিলেন কোমি। তবে তার স্থলাভিষিক্ত কে হবেন, তা জানানো হয়নি।

/এসএ/