আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া

_96044272_gettyimages-668703980

উত্তর কোরিয়া তাদের পশ্চিম উপকূল থেকে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, রাজধানী পিয়ংইয়ং থেকে উত্তর-পশ্চিমাঞ্চলের কুসং থেকে এই মিসাইল নিক্ষেপ করা হয়। ৭০০ কিলোমিটার পাড়ি দিয়ে ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে পতিত হয়।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান। দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেনট মুন জা ইন। এই পরিস্থিতের তার নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন। জাপানের পক্ষ থেকে দাবি করা হয়, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৩০ মিনিট আকাশে ছিল। েএরপর জাপান সাগরে পতিত হয়।

মার্কিন প্যাসিফিক কমান্ড এক বিবৃতিতে জানায়, এ ধরণের ক্ষেপণাস্ত্রর সঙ্গে তারা পরিচিত। আর এটি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নয়, যেটা যুক্তরাষ্ট্রে আঘাত আনতে সক্ষম।

চলতি বছর বেশ কয়েকটি মিসাইল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এতে করে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ সহ আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও তোপের মুখে পড়েছে দেশটি। তারপরও নিজেদের পরীক্ষা থামায়নি তারা। গত মাসে তাদের দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়। ধারণা করা হয় তাদের কাছে দুটি আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র রয়েছে।

/এমএইচ/