কাবুলের কূটনৈতিক এলাকায় বোমা হামলার পর সুষমা স্বরাজের টুইট

সুষমা স্বরাজআফগানিস্তানের রাজধানী কাবুলে শক্তিশালী বোমা হামলার পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী টুইট বার্তায় জানিয়েছেন, সেখানকার ভারতীয় দূতাবাসের সবাই নিরাপদে আছেন। নগরীর কেন্দ্রস্থল ওয়াজির মহম্মদ আকবর খান এলাকার জানবাক স্কয়ারে চালানো ওই গাড়ি বোমা হামলায় এখনও পর্যন্ত অন্তত ৮০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও প্রায় সাড়ে তিনশ’ মানুষ। ভারতীয় বার্তা সংস্থা এএনআই এবং পিটিআই এ খবর জানিয়েছে।

বোমা হামলার ঘটনাস্থলটি ইরান, জার্মানি ও ভারতের দূতাবাসের খুবই নিকটবর্তী। বিস্ফোরণ স্থানের ১০০ মিটারের মধ্যে থাকা একটি বাড়ির জানালার কাঁচ ভেঙে গেছে। ভারতীয় দূতাবাসের দরজা-জানালার কাঁচও ভেঙেছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। ঘটনাস্থল থেকে দূতাবাসের দূরত্ব প্রায় ৫০ মিটার বলে ভারতীয় সংবাদমাধ্যমে জানানো হয়।

বোমা হামলার পর হতাহতদের পড়ে থাকতে দেখা যায়

তবে দূতাবাসের কর্মীরা নিরাপদে আছেন বলে জানিয়েছেন ভারতীয় দূতাবাসের প্রতিনিধি মনপ্রীত বোহরা। আফগান জাতীয় নিরাপত্তা বাহিনী (‌এএনএসএফ)‌ এলাকাটি ঘিরে রেখেছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টুইট বার্তায় বলেন, ‘ঈশ্বরের কৃপায় দূতাবাসের কর্মীরা নিরাপদে আছেন।’ বোমাটি  দূরত্বে রাখা ছিল বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত ওই ঘটনার দায় স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন। তবে বিস্ফোরণের নেপথ্যে আল কায়দা বা আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের হাত থাকতে পারে মনে বলে করা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে ঘটনাস্থলের পাশে বহু যানবাহন ধ্বংস হয়ে পড়ে থাকতে এবং সেখান থেকে কালো ধোঁয়া উঠতে দেখা যায়। বিস্ফোরণের তীব্রতায় ঘটনাস্থল থেকে কয়েকশ’ মিটার দূরের ঘরবাড়ির দরজা-জানালাও ভেঙে পড়ে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

/এসএ/