সৌদি আরবে ৫০ কোটি ডলারের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

সৌদি এফ-১৫ বিমানসৌদি আরবের কাছে ৫০ কোটি ডলারের বোমা বিক্রির একটি প্রস্তাব অনুমোদন করেছে মার্কিন সিনেট। বিমান থেকে মাটির লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এসব বোমা ইয়েমেনে আগ্রাসন চালাতে সৌদি আরবের রয়্যাল এয়ার ফোর্স ব্যবহার করবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

কেন্টাকির রিপাবলিকান সিনেটর র‍্যান্ড পল এবং কানেকটিকাটের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস মারফি সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করে একটি প্রস্তাব আনেন। এটি ৫৩-৪৭ ভোটে পরাজিত হয়। পাঁচজন ডেমোক্র্যাট সিনেটর রিপাবলিকানদের সঙ্গে যোগ দিয়েছেন এবং চারজন রিপাবলিকান সিনেটর এ অস্ত্র বিক্রির বিরুদ্ধে ভোট দিয়েছেন।

এ প্রসঙ্গে সিনেটর পল বলেন, ‘আমরা মধ্যপ্রাচ্যে এক অস্ত্রবাজ প্রজন্ম গড়ে তুলছি।’ সিনেটে হওয়া এক বিতর্কে তিনি আরও বলেন, ‘ইয়েমেনে দুর্ভিক্ষ দেখা দিয়েছে। সেখানে ছড়িয়ে পড়েছে কলেরা। অন্যদিকে, সৌদি আরব নিজ জনগণের মানবাধিকার হরণ করছে। এ অবস্থায় আমরা ট্রাম্পের অস্ত্র বিক্রির সিদ্ধান্তকে সমর্থন করতে পারি না।’

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে। ওই সময় শিয়া হুথি বিদ্রোহী ও তাদের মিত্ররা দেশটির প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহকে হটিয়ে রাজধানী সানাসহ বেশ কিছু এলাকা দখল করে নেয়। প্রেসিডেন্ট সালেহকে নির্বাসনে যেতে বাধ্য করে হুথি বিদ্রোহীরা। এর এক বছর পর সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট হুথি বিদ্রোহীদের উৎখাতে ইয়েমেনে আগ্রাসন শুরু করে।

২০১৫ সাল থেকে ইয়েমেনে অন্তত আট হাজার মানুষ নিহত হয়েছেন। যাদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। আহত হয়েছে প্রায় সাড়ে ৪৪ হাজার মানুষ। জাতিসংঘের হিসেব অনুযায়ী, এক কোটি ৮৮ লাখ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন।

/এসএ/