লন্ডনে মসজিদ সংলগ্ন অঞ্চলে হামলার ছবি

লন্ডনের পার্লামেন্ট ভবন ও ওয়েস্ট মিনিস্টার ব্রিজের হামলার পর গ্রেনফেল টাওয়ারের আগুনের শোক কাটিয়ে না উঠতেই আবারও হামলার শিকার হলো লন্ডন। এবার লক্ষ্যবস্তু বানানো হয়েছে মসজিদে নামাজ আদায় করে বাড়ি ফিরতে থাকা মুসল্লিদের। সোমবার স্থানীয় সময় রাত ১২:২০ এই হামলা ঘটে।

2592 (1)

বিবিসির প্রতিবেদনে বলা হয়, উত্তর লসন্ডনের  সেভেন সিস্টার রোডের ফিনসবারি পার্ক মসজিদের সামনে গাড়ি দিয়ে এই হা্মলা পরিচালিত হয়।।   ৪ জুন লন্ডন ব্রিজের হামলার মতো করেই এদিন দ্রুত গতিতে গাড়ি চালিয়ে তা তুলে দেওয়া হয় পথচারীদের ওপর। 

ব্রিটেনের মুসলিম কাউন্সিল জানায়, স্থানীয় সময় রাত ১২টা ২০ মিনিটে একটি ভ্যান ‘ইচ্ছাকৃতভাবে’ মুসল্লিদের ধাক্কা দেয়। আহতদের অনেকেই রাতে তারাবিহর নামাজ শেষে বের হচ্ছিলেন।  পুলিশসূত্রের বরাতে দেওয়া তথ্যমতে, এ ঘটনায় একাধিক মানুষ আহত হয়েছে।

2592

লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস জানায়, তারা ঘটনাস্থলে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স পাঠিয়েছে। সংস্থাটির উপ-পরিচালক কেভিনবেট বলেন, আমরা কয়েকজন অ্যাম্বুলেন্স কর্মী, দক্ষ প্যারামেডিক ও বিশেষ দল পাঠিয়েছি। এছাড়া লন্ডন এয়ার অ্যাম্বুলেন্স সার্ভিসের ট্রমা টিমও সেখানে গেছে। অনলাইনে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে হতাহতদের সাহায্য করতে এগিয়ে আসছে স্থানীয়রা। প্রত্যক্ষদর্শীরা জানায়, ওই স্থানে অনেক বিশৃঙ্খলা তৈরি হয়। সবাই চিৎকার করছিলো। সিনথিয়া ভ্যানজেলা নামের এক ব্রিটিশ টুইটারে জানান, ‘দৃশ্যটি সত্যি ভয়ংকর ছিলো। মাটিতে শুয়ে থাকা আহতদের প্রাথমিক চিকিৎসা দিচ্ছিলো পুলিশ।’

2500

ঘটনাকে ‘ভয়ংকর ঘটনা’ বলে উল্লেখ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেন, ‘আহতদের ও তাদের পরিবারের পাশে আছি আমরা। ঘটনাস্থলে সবরকম জরুরি সার্ভিস নিয়োজিত আছে।

_96543184_prayers

এছাড়া এই ঘটনায় খুবই অবাক বলে মন্তব্য করেছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। তিনি বলেন, ‘এই ঘটনায় আমি ‍খুবই মর্মাহত। মসজিদ, পুলিশ ও আইলিংটন কাউন্সিলের সঙ্গে যোগাযোগ রাখছেন তিনি।

/এমএইচ/বিএ/