বেলজিয়ামের রেল স্টেশনে সন্দেহভাজন আত্মঘাতী হামলাকারীকে গুলি করে হত্যা

হামলার আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয় রেল স্টেশনবেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের কেন্দ্রীয় রেল স্টেশনে সেনা সদস্যদের গুলিতে নিহত হয়েছে এক সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারী। মঙ্গলবার এ ঘটনাটি ঘটে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, ওই সন্দেজভাজন ব্যক্তি একটি ছোট বিস্ফোরণ ঘটায়। এতে তার দিকে ছুটে যান নিরাপত্তা বাহিনীর সদস্যরা। পরে ওই ব্যক্তিকে গুলি করে হত্যা করে। ওই সন্দেহভাজন ব্যক্তি ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করছিল বলেও কর্মকর্তারা জানিয়েছেন।

নিকোলোস ভ্যান হ্যারিউইজেন নামে রেলওয়ের এক এজেন্ট বলেন, ‘এটি যখন বিস্ফোরিত হয় তখন আমি দেয়ালের পেছনে ছিলাম। আমি সেখান থেকে সরে গিয়ে আমার সহকর্মীদের সবাইকে ওই এলাকা খালি করে দেওয়ার জন্য বলি।’ বিস্ফোরণে কেউ আহত হননি বলে জানা গেছে।

বেলজিয়ামের সংবাদপত্র লা লিব্রে বেলজিক জানিয়েছে, ওই সন্দেহভাজন হামলাকারী বিস্ফোরক বেল্ট পরেছিল।

নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর আগে যেসব নিঃসঙ্গ হামলা চালানো হয়েছিল, মঙ্গলবারের ঘটনাটি সেরকমই ধারণা করা হচ্ছে। চরমপন্থী ব্যক্তিরা অস্ত্র ও প্রশিক্ষণের অভাবে এ ধরণের হামলা চালায়।

ব্রাসেলসের নিরাপত্তা বিশ্লেষক ক্লদ মনিকিউ বলেন, ‘ব্রাসেলস, প্যারিস এবং যে কোনো স্থানে এ ধরণের বিচ্ছিন্ন হামলা অব্যাহত থাকবে।এটা অপ্রতিরোধযোগ্য।’

উল্লেখ্য, ২০১৬ সালের মার্চে ব্রাসেলস বিমানবন্দর ও মেট্রো রেলে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) হামলা চালায়। এতে ৩২ জন নিহত হয়েছিলেন।

/এসএ/