আগুন আতঙ্কে লন্ডনের একটি ভবনের শতাধিক ফ্ল্যাট খালি করার সিদ্ধান্ত

ট্যাপলো ব্লকআগুন আতঙ্কে উত্তর লন্ডনের ক্যামডেনের একটি বহুতল ভবনের শতাধিক ফ্ল্যাট খালি করার সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল স্টেট। লন্ডনের গ্রেনফেল টাওয়ারের মতো ওই ভবনে একই উপকরণ ব্যবহার করায় সেখানের বাসিন্দাদের মধ্যে ব্যাপক আগুন আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ক্যামডেনের কাউন্সিল জানিয়েছে, ক্যালকট স্টেটের উচু পাঁচ ভবনের মধ্যে ট্যাপলো ব্লকের ১৬১টি ফ্ল্যাটের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হবে। কারণ সেখানে গ্রেনফেল টাওয়ারের মতো বাইরের অংশে একই ক্লাডিং ব্যবহার করা হয়েছে।

উল্লেখ্য, গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডে কমপক্ষে ৭৯ জন মানুষ মারা যায়।

ক্যামডেন কাউন্সিল আরও জানিয়েছে, তারা ওই স্টেটের পাঁচটি টাওয়ার থেকে বাইরের থার্মাল ক্লাডিং সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। এটা ওই এলাকা বাসিন্দাদের আশ্বস্ত করার জন্য নিয়মিত অগ্নিনির্বাপন মহড়ার একটি অংশ।

কাউন্সিলের নেতা জর্জিয়া গোল্ড বলেন, ‘আমরা ক্যামডেন কাউন্সিলের বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করতে দৃঢ় প্রতিজ্ঞবদ্ধ।  তাই আমরা তাদের জন্য কাজ করে যাবো।’

তিনি আরও বলেন, ‘ক্যামডেন কাউন্সিলের টেকনিক্যাল বিশেষজ্ঞদের সঙ্গে লন্ডন ফায়ার সার্ভিস কর্মীরা ওই ভবনে যৌথভাবে ইন্সপেকশনের কাজ করেছে। পরে আমরা সেখানে আগুন নিরাপত্তা মহড়া চালানোর সিদ্ধান্ত নিয়েছি।  তাই আমরা সেখানের বাসিন্দাদের সরিয়ে নিচ্ছি। আর আপাতত তাদের অস্থায়ী বাসস্থানের ব্যবস্থা করেছি।’
সূত্র: বিসিসি ওয়ার্ল্ড
/এসএনএইচ/