মঙ্গলবার প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েল যাচ্ছেন মোদি

_96793144_gettyimages-690007122

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েল সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। মঙ্গলবার তার ইসরায়েলে পৌঁছানোর কথা রয়েছে। সফরে সাইবার প্রযুক্তি, প্রতিরক্ষা, অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ে আলোচনা করবেন দুই দেশের নেতারা। 

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ২৫ বছর পর তেল আবিবের সঙ্গে সম্পর্ক জোরদার করছে ভারত। সেখানে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানইাহুর সঙ্গে বৈঠক করবেন। নেতানিয়াহু মোদির এই সফরকে 'ঐতিহাসিক' বলে মন্তব্য করছেন।

সফরে সাইবার প্রযুক্তি, প্রতিরক্ষা, অভ্যন্তরীণ নিরাপত্তা, এই তিনটি ক্ষেত্রেই ভারত-ইসরায়েল সহযোগিতার কথা ঘোষণা করা হবে।  তবে ফিলিস্তিনি নেতাদের সঙ্গেও মোদির বৈঠকের কোনো সম্ভাবনা নেই।

দিল্লী সবসময়ই ফিলিস্তিনি স্বার্থকে সমর্থন করলেও ইসরায়েলের সঙ্গে ধীরে ধীরে সম্পর্ক গড়ে তুলেছে। সম্প্রতি মোদি বলেছেন, ভারত এবং ইসরায়েল শতাব্দী পুরোনো সম্পর্ককে পুনর্গঠন করছে।

২৫ বছর আগে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হলেও এখনও পর্যন্ত দেশটির কোনও রাষ্ট্র বা সরকারপ্রধান তেল আবিব সফর করেননি। তবে বিগত বছরগুলোতে প্রতিরক্ষা ও সন্ত্রাস দমনে একসঙ্গে কাজ করছে দুই দেশ। বর্তমানে ভারতে তৃতীয় বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ ইসরায়েল। মোদির সফরে নতুন কোনও সামরিক চুক্তি সম্পাদিত হলে তা দুই দেশের মধ্যকার সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করবে।

বার্তা সংস্থা রয়টার্সের মতে, প্রতি বছর দুই দেশের মাঝে ১০০ কোটি ডলারের অস্ত্র ব্যবসা হয়। এই আলোচনায় দুই দেশের মধ্যে ক্ষেপণাস্ত্র, ড্রোন ও রাডার সিস্টেমের মতো সামরিক সরঞ্জাম কেনাবেচা নিয়েও কথা বলবেন দুই নেতা।

সূত্র: বিবিসি

/এমএইচ/