সাইবার নিরাপত্তায় ঢাকা-দিল্লি সমঝোতা স্মারক ভারতের মন্ত্রিসভায় অনুমোদন

image-59685

সাইবার নিরাপত্তা প্রশ্নে বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্মারক  ভারতের মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। বুধবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন মন্ত্রিসভা এই সমঝোতা স্মারক অনুমোদন করে।

চলতি বছর ৮ এপ্রিল দুই দেশের তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে  এই সমঝোতা হয়। বিডি সার্ট (বাংলাদেশ সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম) ও সার্ট ইন(সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম- ইন্ডিয়া) এর মধ্যে সাইবার নিরাপত্তা সংক্রান্ত এই চুক্তিটি  সম্পাদিত হয়।

ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড-এর খবর বলছে, চুক্তির আওতায় বিডি সার্ট ও সার্ট-ইন সাইবার নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র উন্মোচন ও সাইবার নিরাপত্তা সংক্রান্ত সকল সমস্যা সমাধানে একযোগে কাজ করবে।  এই সমঝোতা অনুযায়ী সাইবার হামলা ও নিরাপত্তা জনিত ঘটনা, প্রযুক্তিগত পারষ্পরিক সহায়তা, তথ্য বিনিময় ও সংশ্লিষ্ট আইন অনুযায়ী এই খাতে জনসম্পদ উন্নয়নের চেষ্টা করবে সার্ট ইন ও বিডি সার্ট।

বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়, সাইবার নিরাপত্তা নিয়ে এক যুগ্ম কমিটির মাধ্যমে এই প্রকল্পগুলো বাস্তবায়ন করা হবে।  তারা জানিয়েছে, দুই দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সাইবার হুমকিতে রয়েছে। এজন্য প্রয়োজনীয় পদক্ষেপ ও সচেতনতা বৃদ্ধিতে সংগঠন দু’টি কাজ করবে।

/এমএইচ/বিএ/