আফগান আইএস-এর শীর্ষ নেতা নিহত: পেন্টাগন

 

আফগানিস্তানের ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু সায়িদ নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন) জানিয়েছে, গত সপ্তাহের মাঝামাঝি কুনার প্রদেশে এক হামলায় তিনি নিহত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।
noname

শুক্রবার এক সংবাদ সম্মেলনে পেন্টাগনের মুখপাত্র ডানা জঙ্গি সায়িদ-এর মৃত্যুর খবর নিশ্চিত করেন। আর সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, “এইসব গোষ্ঠীর একজন নেতাকে হত্যা করা হলে তারা দুর্বল হয়ে পড়ে, তাদের দুর্বল করতে পারা আমাদের জন্য একটি বিজয়।”

কুনারে আইএসের প্রধান ঘাঁটিতে মঙ্গলবারের ওই হামলায় সায়িদের পাশাপাশি আরো বেশ কয়েকজন জঙ্গি নিহত হয়েছে বলে জানায় হোয়াইট হাউস। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আফগান আইএসের প্রথম প্রধান হাফিজ সাঈদ খান নিহত হন। এরপর চলতি বছরের ২৭ এপ্রিল ‍যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ অভিযানে তার উত্তরসূরী আব্দুল হাসিব নিহত হন। হাসিবের পরবর্তী নেতা হয়েছিলেন সদ্য নিহত সায়িদ।

সায়িদকে নিয়ে ২০১৬ সাল থেকে আফগানিস্তানে এ পর্যন্ত আইএসের তিনজন প্রধান নেতা নিহত হলেন।

ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) নাম নিয়ে আইএসের আফগানিস্তান শাখা ২০১৫ সাল থেকে আফগানিস্তানের সরকারি বাহিনী, যুক্তরাষ্ট্রের বাহিনী ও তালেবানদের বিরুদ্ধে লড়াই শুরু করে। মার্কিন যুদ্ধবিমান ও বিশেষ বাহিনীর সেনাদের সহযোগিতায় গত কয়েক বছর ধরে আফগান সৈন্যরা দেশটির পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে।

/বিএ/