ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আমিরাতি পররাষ্ট্রমন্ত্রীর!

বেনিয়ামিন নেতানিয়াহুইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র সঙ্গে গোপন বৈঠক করেছেন সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ। ২০১২ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে তাদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। ইসরায়েলি সংবাদমাধ্যমের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডল ইস্ট মনিটর।

ইসরায়েলি সংবাদমাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক দুজন পশ্চিমা কূটনীতিকের বরাত দিয়ে এ প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের সাইডলাইনে নেতানিয়াহু’র সঙ্গে আলোচনায় মিলিত হন আমিরাতি পররাষ্ট্রমন্ত্রী। এই সাক্ষাতের পরদিনই ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আক্রমণাত্মক বক্তব্য রাখেন। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই তেহরানকে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি থেকে নিবৃত্ত রাখতে হবে।

নিউ ইয়র্কের রিজেন্সি হোটেলে এই গোপন বৈঠক অনুষ্ঠিত হয়। আমিরাতি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইউসেফ আল ওতাইবা।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের ব্যাপারে ইসরায়েলি প্রধানমন্ত্রীর তৎপরতার অংশ হিসেবে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

/এমপি/