গার্ডিয়ানের বিশেষ অনুসন্ধান

আইএস-এর ১৭৩ আত্মঘাতী জঙ্গির ইউরোপ হামলার পরিকল্পনা ফাঁস





মার্কিন গোয়েন্দারা তাদের অনুসন্ধানের ভিত্তিতে জানতে পেরেছেন, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর আত্মঘাতী ব্রিগেড ইউরোপজুড়ে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করছে। হামলায় প্রস্তুত ১৭৩ জঙ্গির তালিকা তৈরি করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। সেই তালিকা হাতে পেয়ে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্টারপোল সূত্রে দাবি করেছে, মধ্যপ্রাচ্যে পরাজয়ের প্রতিশোধ নিতে আইএস ইউরোপে আত্মঘাতী হামলার পরিকল্পনা নিয়েছে।




আইএস জঙ্গি

গার্ডিয়ানের অনলাইন সংস্করণ বলছে, সিরিয়া ও ইরাকে আইএসের বিরুদ্ধে লড়াই চলাকালে এসব তথ্য সংগ্রহ করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। এ সংক্রান্ত তথ্য প্রথমে এফবিআইয়ের কাছে তুলে দেয় যুক্তরাষ্ট্র। সেখান থেকে পাঠানো হয় ইন্টারপোলে। বিশ্বস্ত সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই জঙ্গি তালিকা প্রণয়ন করা হয়। ইন্টারপোলের ওই তালিকায় যাদের নাম আছে তাদের কেউ এখনও ইউরোপে প্রবেশ করেছে এমন প্রমাণ খুঁজে পায়নি গার্ডয়ান। তবে তালিকাটি ইউরোপীয় গোয়েন্দা সংস্থাগুলোর সচেতন বৃদ্ধিতে সহায়ক হতে পারে বলে জানিয়েছে প্রভাবশালী ওই সংবাদমাধ্যম।
তালিকা প্রণয়নের পদ্ধতি সম্পর্কে গার্ডয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, আইএসের স্থানীয় প্রধান কার্যালয় থেকে প্রাথমিক তথ্য সংগ্রহ করা হয়েছে। পরে সদস্যরা যেসব স্থানে আত্মগোপন করে থাকতো সেখানকার বিভিন্ন উপাদান যাচাই করে এসব ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে। তালিকায় সন্দেহভাজন ব্যক্তিদের নাম, তারা কবে আইএসে যোগ দিয়েছেন সেই তারিখ, তাদের সর্বশেষ অবস্থানস্থল, মায়ের নাম এবং সংশ্লিষ্ট ছবি রয়েছে। এ জন্য প্রতিজন জঙ্গির জন্য তৈরি করা হয়েছে একটি করে আইডি, যাতে ইন্টারপোলের নেটওয়ার্কের ভিতরে তারা প্রবেশ করলে স্থানীয় পর্যায়ে ডাটাবেজ ব্যবহার করে তাদেরকে চিহ্নিত করা যায়।
ইন্টারপোল সূত্রে গার্ডিয়ান ওই ১৭৩ জঙ্গি সম্পর্কে বলছে, আইএসের এসব জঙ্গি বিশেষভাবে প্রশিক্ষিত হয়ে থাকতে পারে। স্বেচ্ছায় আত্মঘাতী হতে পারে তারা। বিস্ফোরক ব্যবহার করে কিভাবে বেশি সংখ্যক মানুষ হতাহত করা যায় সে প্রশিক্ষণ নিয়ে থাকতে পারে এবং জঙ্গি হামলা চালাতে আন্তর্জাতিক পর্যায়ে সফর করতে পারে। গার্ডিয়ান জানিয়েছে, ইউরোপের সন্ত্রাস বিরোধী নেটওয়ার্কগুলো সতর্কতা উচ্চারণ করেছে। তারা বলেছে আইএসের ‘খেলাফত’ কায়েমের স্বপ্ন ধ্বংস হয়ে গেছে। তাই তাদের পরাজিত সেনারা ইউরোপে আত্মঘাতী হামলা চালানোর ঝুঁকি বৃদ্ধি পেয়েছে। এ জন্য হয়তো জঙ্গিরা এককভাবে হামলা চালাতে পারে।




/বিএ/