রাশিয়ার ওপর মার্কিন সিনেটের নতুন অবরোধ

নতুন করে অবরোধ আরোপের পক্ষে দাঁড়িয়েছে মার্কিন পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেট। বৃহস্পতিবার (২৭ জুলাই) রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার ওপর অবরোধ আরোপের প্রস্তাবটি ৯৮-২ ভোটে পাস হয়েছে। সপ্তাহের শুরুর দিকে পার্লামেন্টের নিম্নকক্ষেও বিপুল সমর্থন নিয়ে বিলটি পাস হয়েছিল। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরে দুই কক্ষেই পাস হওয়া বিলটি আইনে পরিণত হবে। তিনি এতে ভেটো দিলেও সিনেটে তা বাতিল হওয়ার সম্ভাবনা প্রবল।


পুতিন ও ট্রাম্প (ফাইল ছবি)বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই বিলটি পাসের পর রাশিয়ার সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠতার প্রশ্নকে সামনে এনেছে। স্বাক্ষর করার বদলে বিলটিতে ট্রাম্পের ভেটো প্রদানের ক্ষমতাও রয়েছে। তবে সেই ভেটো ক্ষমতা প্রয়োগের পর আবারও মার্কিন সিনেট দুই তৃতীয়াংশ সদস্যের ভোটের মধ্য দিয়ে ভেটো প্রত্যাখ্যান করতে পারে। ২ জন সদস্য কেবল বিলটির বিপক্ষে দাঁড়িয়েছেন। তাই ট্রাম্পের ভেটো ক্ষমতা কাজে আসবে না বলেই ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, বিলটি পাস হওয়ার পর সবাই নজর রাশিয়ায়। তবে পাস হওয়া বিলটির কারণে ইরান আর উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আরও চাপের মধ্যে পড়ল।

২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রুশ ফেডারেশনে যুক্ত করার পর রাশিয়াকে সাজা দেওয়ার অংশ হিসেবে দেশটির ওপর অবরোধ আরোপ করা হয়েছিল। আর ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্ত চলার মধ্যেই নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে বিতর্ক করলো মার্কিন কংগ্রেস। অবশ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সহায়তা করার জন্য রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন ট্রাম্প।

/এফইউ/বিএ/