রবিবার ঢাকা আসছেন ভারতীয় নৌবাহিনী প্রধান

ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনিল লানবা ঢাকা তিনদিনের সফরে বাংলাদেশে আসছেন। রবিবার তার ঢাকা পৌঁছানোর কথা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

sunil-lanba_650x400_81462447904

প্রতিবেদনে বলা হয়, ভারতের উদ্যোগে সাগরে যৌথ মহড়া চালাবে দুই দেশের নৌবাহিনী। এছাড়া দুই দেশের নৌবাহিনীর সম্পর্কোন্নয়নে আলোচনা করা হবে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, দেশটি ‘রণবীর’, ‘শায়দ্রী’, ‘ঘড়িয়াল’ ও ‘সুকন্যা’ জাহাজগুলো এই মহড়ায় অংশ নেবে। এছাড়া পেট্রল এয়াক্র্যাফট পি-এইটওয়ানও এই মহড়ায় তাকবে। সোমবার কক্সবাজারে এই মহড়ার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক সমুদ্র উদ্ধার অভিযান মহড়া (ইন্টন্যাশনাল মাল্টিল্যাটারাল ম্যারিটাই, সার্চ এন্ড রেসকিউ এক্সারসাইজ)  নামে এই মহড়া চলবে। ভারতীয় ওশ্যেন নেভাল সিম্পোজিয়ামের আওতায় এই মহড়া চলবে। ২০০৮ সালে এই অঞ্চলের দেশগুলোর মাঝে এই সিম্পোজিয়াম শুরু হয়। এখন এর আওতায় ২৩টি সদস্য দেশ রয়েছে। পর্যবেক্ষক রয়েছে ৯টি দেশ।

এছাড়া ২৮ নভেম্বর ‘এক্সট্রাঅর্ডিরারি কনক্লেভ অব চিফ’ বৈঠকেও অংশ নেবেন লানবা। বাংলাদেশের নৌবাহিনী প্রধানসহ অংশগ্রহণকারী অন্যান্য দেশের প্রধানদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

সফরকালীন সময় বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শনের কথা রয়েছে বলেও জানিয়েছে ভারতীয় প্রতিরক্ষ মন্ত্রণালয়।