সিউলের সামরিক হাসপাতালে গুলিবিদ্ধ উত্তর কোরীয় সেনা

নিজ দেশের সীমান্তরক্ষীদের চালানো গুলিতে গুরুতর আহত উত্তর কোরিয়ার একজন সেনাসদস্যকে সিউলের সামরিক হাসপাতালে নেওয়া হয়েছে। শুক্রবার তাকে দক্ষিণ সেউলের একটি ট্রমা সেন্টার থেকে সামরিক হাসপাতালে হস্তান্তর করা হয়। সম্প্রতি তার দুটি বড় ধরনের সার্জারি সম্পন্ন হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ কোরীয় গোয়েন্দা কর্মকর্তারা সংবাদমাধ্যমের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

North Koreaগত নভেম্বর মাসে ওহ চো ন্যাগ জোন (২৪) নামের উত্তর কোরিয়ার ওই সামরিক কর্মকর্তা দক্ষিণ কোরীয় সীমান্তে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এ সময় তিনি নিজের সহকর্মীদের গুলিতে গুরুতর আহত হন। পরে দক্ষিণ কোরিয়ার তিনজন সামরিক কর্মকর্তা তাকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে বিমান বাহিনীর হাসপাতালে নিয়ে যান।

দক্ষিণ কোরীয় কর্মকর্তারা রয়টার্সকে জানিয়েছেন, আহত সেনাসদস্যকে জিজ্ঞাসাবাদের প্রক্রিয়া তার শারীরিক অবস্থার উন্নতির ওপর নির্ভর করছে।

দক্ষিণ কোরিয়ার সার্জন জন কুক-জং লি বলেন, ‘গোয়েন্দাদের উপস্থিতিতে অন্যান্য মেডিকেল ক্রুসহ তাকে হেলিকপ্টারে করে সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ‘ওহ এখনও শারীরিকভাবে সুস্থ নন। তবে আগের থেকে তার অবস্থার উন্নতি হয়েছে। দুইটি বড় ধরনের সার্জারির ধকল কাটিয়ে উঠার চেষ্টা করছেন তিনি।’