সিরিয়াকে বিভক্ত করার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সিরিয়াকে বিভক্ত করার পরিকল্পনার অভিযোগ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ‘কার্যত সিরিয়াকে বিভক্ত করার পরিকল্পনা করা হচ্ছে। এ সম্পর্কে আমাদের জানা আছে। আমাদের মার্কিন সহকর্মীদের বলবো, তারা কিভাবে এসব কল্পনা করে।’ বুধবার রাশিয়ার সোচিতে ‘লিডারস অব রাশিয়া’ শীর্ষক এক প্রতিযোগিতায় দেওয়া বক্তব্যে এসব কথা বলেন সের্গেই ল্যাভরভ।

তিনি বলেন, সন্ত্রাসীদের পরাজিত করাই সিরিয়ায় মার্কিন উপস্থিতির একমাত্র উদ্দেশ্য; দৃশ্যত যুক্তরাষ্ট্র তার এমন অবস্থান থেকে সরে এসেছে। এখন তারা বলছে, সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধানের যে প্রক্রিয়া শুরু হয়েছে সেই সমাধান নিশ্চিত না হওয়া পর্যন্ত দেশটিতে মার্কিন উপস্থিতি বিদ্যমান থাকবে।

এদিকে সিরিয়ার রুশঘনিষ্ঠ প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে দেশটির সরকারবিরোধীদের ওপর নতুন করে ক্লোরিন হামলার অভিযোগ করেছে ‘হোয়াইট হেলমেট’। উদ্ধার তৎপরতায় যুক্ত স্বেচ্ছাসেবী সংগঠনটি বলছে, গত শনিবার ইদলিবে বিদ্রোহীরা রাশিয়ার একটি যুদ্ধবিমান ভূপাতিত করার প্রতিক্রিয়ায় এ হামলা শুরু করেছে আসাদ বাহিনী।

হোয়াইট হেলমেট জানিয়েছে, সরকারি বাহিনীর হেলিকপ্টার থেকে ‘ক্লোরিন বোমা’ নিক্ষেপ করা হয়েছে।

ক্লোরিনের কারণে শ্বাস-প্রশ্বাসের সমস্যায় আক্রান্ত অন্তত নয়জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। ইউনিয়ন অব মেডিক্যাল কেয়ার অ্যান্ড রিলিফ অর্গানাইজেশনের একজন চিকিৎসক জানিয়েছেন, সারাকিব এলাকায় ক্লোরিনভর্তি যে  ব্যারেল ফেলা হয়েছে তা কাছের একটি সরকারি ঘাঁটি থেকে নেওয়া হয়েছে। ব্যারেলটি ফেলার পর বাতাসে ক্লোরিনের গন্ধ ছড়িয়ে পড়ে। শ্বাস-প্রশ্বাসে সমস্যা ও চোখে প্রদাহ শুরু হলে আক্রান্তদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আক্রান্তদের মধ্যে ‘হোয়াইট হেলমেটের’ তিন স্বেচ্ছাসেবীও রয়েছেন।

সাধারণভাবে ক্লোরিন বিভিন্ন কাজে ব্যবহৃত হলেও অস্ত্র হিসেবে এর ব্যবহার আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ। উচ্চমাত্রায় ক্লোরিন ফুসফুসে প্রবেশ করলে তা মৃত্যুর কারণ হতে পারে।