চাপের মুখে পদ ছাড়লেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী

 

তীব্র চাপের মুখে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছের বার্নবি জয়েস। সাবেক এক কর্মচারীর সঙ্গে তার বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়ে গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে তোলপাড় চলছিলো অস্ট্রেলিয়ায়। আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, শুক্রবার জয়েস মন্ত্রীসভা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি জানিয়েছেন, জোট সরকারের অংশীদার ন্যাশনাল পার্টির শীর্ষ পদ থেকেও সোমবার অব্যাহতি নেবেন।
বার্নবি জয়েস

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে নিজের সাবেক গণমাধ্যম সেক্রেটারির সঙ্গে জয়েসের সম্পর্ক নিয়ে সরগরম অস্ট্রেলীয়ার রাজৈনিতক অঙ্গন। বিরোধীরা বলে আসছিল, বিবাহ বহির্ভূত সম্পর্কের মাধ্যমে ন্যাশনাল পার্টির এ শীর্ষ নেতা মন্ত্রী থাকার যোগ্যতা হারিয়েছেন । গত সপ্তাহে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলও উপপ্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করেন। মন্ত্রীরা যেন তাদের কর্মচারীদের সঙ্গে যৌন সম্পর্কে না জড়ান সে বিষয়েও তাদের সতর্ক করেন তিনি। এমন বাস্তবতায়  শুক্রবার নিজের সংসদীয় আসন সিডনির উত্তরপূর্বের মফস্বল শহর আর্মিডেলে এক সংবাদ সম্মেলনে জয়েস তার পদ ছাড়ার ঘোষণাকে ‘সার্কিট ব্রেকার’ অ্যাখ্যা দেন তিনি।

ক্যাথলিক খ্রিস্টান ধর্মের অনুসারী জয়েস ২৪ বছর ধরে বিবাহিত; তিনি পারিবারিক মূল্যবোধ সমুন্নত রাখার জন্য প্রচারও চালিয়ে আসছেন। এর মধ্যেই সাবেক গণমাধ্যম সেক্রেটারি ভিকি ক্যাম্পিওনের সঙ্গে তার বিবাহ বহির্ভূত প্রেমের কথা উঠে আসে। জানা যায়, প্রেমিকার গর্ভে জয়েসের একটি সন্তান আছে।

শুক্রবার পদত্যাগের ঘোষণায় জয়েস কোনও অন্যায়ে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। পদত্যাগের সময় তিনি অভিযোগ সম্পর্কে বলেন, “শ্রুতিকটু এ বিষয়টিকে একপাশে সরিয়ে দেওয়া উচিত”।