'রোহিঙ্গা পৃষ্ঠপোষকরা' দেশকে অস্থিতিশীল করে তুলছে: ভারত

জাতিগত নিধনযজ্ঞের ভয়াবহতায় মিয়ানমার থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের বহিষ্কার বন্ধের আদেশ চেয়ে করা একটি পিটিশনের তীব্র বিরোধিতা করেছে ভারতের প্রসিকিউশন। বিষয়টি সরকারের হাতে ছেড়ে দিতে আদালতের প্রতি আবেদন জানিয়েছেন অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা।

noname১৯ মার্চ সোমবার তুষার মেহতা প্রধান বিচারপতি দিপক মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চকে বলেন, আদালতকে অবশ্যই পিটিশনটির মূলে যেতে হবে। কিভাবে এটি দাখিল করা হয়েছে তা খুঁজে বের করতে হবে।

তুষার মেহতা বলেন, রোহিঙ্গা সংকট নিরসনে প্রতিবেশী দেশগুলোকে নিয়ে কূটনৈতিক উদ্যোগ নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে প্রকাশ্যে আলোচনা করা উচিত নয়।

পিটিশনে বিপন্ন রোহিঙ্গাদের মিয়ানমারে পুশব্যাক না করে তাদের চিকিৎসা ও শিক্ষার বন্দোবস্ত করতে আদালতের প্রতি আহ্বান জানানো হয়েছিল।

তুষার মেহতা বলেন, আমরা এখানে কোন স্বার্থে কাজ করছি? উত্তরে পিটিশনকারীদের আইনজীবী ও অ্যাক্টিভিস্ট প্রশান্ত ভূষণ বলেন, তিনি রোহিঙ্গা সম্প্রদায়ের নারী ও শিশুদের মানবাধিকারের জন্য লড়ছেন।

তুষার মেহতা বলেন, কারা জনসংখ্যার কাঠামোগত পরিবর্তন চায়, কারা দেশকে অস্থিতিশীল করে তুলতে চায়?

সাবেক আইনমন্ত্রী আশ্বিনী কুমার বলেন, শরণার্থীদের ব্যাপারে ভারতের আন্তর্জাতিক বাধ্যবাধকতা রয়েছে। সরকার মানবাধিকার ও আন্তর্জাতিক চুক্তির দায়-দায়িত্বের বিষয়টিকে দুর্বল করতে এ ধরনের বগি বাড়াতে পারে না। সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া।