শাদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

আফ্রিকার দেশ শাদের নাগরিকদের ওপর থেকে মার্কিন ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, আফ্রিকার এই দেশটি উন্নতি সাধন করেছে। আগের চেয়ে তথ্য আদান-প্রদানে আরও বেশি তৎপড় হয়ে উঠেছে বলে দাবি হোয়াইট হাউস কর্মকর্তাদের।

f6dcf36c6dcf4349ace0872dd5fe687d_18হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ হুকাবি স্যান্ডার্স বলেন, মঙ্গলবারই শাদকে এই নিষেধাজ্ঞার আওতায় থাকা তালিকা থেকে বাদ দেওয়ার ঘোষণাপত্রে স্বাক্ষর করেছেন ট্রাম্প। শুক্রবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এক বিবৃতিতে সারাহ স্যান্ডার্স বলেন, এখন যুক্তরাষ্ট্রের জন্য ভিসা সুবিধা পাবেন শাদের নাগরিকরা।

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় সাত মুসলিম প্রধান দেশ ইরান, লিবিয়া. সিরিয়া, ইয়েমেন, সোমায়িলা ও চাদের সঙ্গে উত্তর কোরিয়ার নাগরিকরা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না। নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন ভেনেজুয়েলার সরকারি কর্মকর্তারাও। এর আগে ৬টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের উপর এই নিষেধাজ্ঞা জারি করা হলেও সুপ্রিমকোর্ট বাধা দেয়।

ইরান, লিবিয়া, ইয়েমেন, সিরিয়া ও সোমালিয়ার নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলো ট্রাম্প প্রশাসন। দেশগুলো মুসলিম প্রধান হওয়ায় এই পদক্ষেপকে ‘মুসলিম নিষেধাজ্ঞা’ বলা হচ্ছিলো। তবে নতুন তিনটি দেশ যুক্ত হওয়ায় এই নিষেধাজ্ঞা ধারা পাল্টায়নি বলে মনে করে সংশ্লিষ্ট গ্রুপগুলো। 

এরপর শাদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র।