৯/১১ হামলায় জড়িত একজনকে আটকের দাবি পেন্টাগনের

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার ঘটনায় জড়িত এক ব্যক্তিকে সিরিয়ায় আটক করা হয়েছে বলে দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগন। প্রায় একমাস আগে সিরিয়ায় যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনী তাকে আটক করেছে বলে বৃহস্পতিবার জানিয়েছে দফতরটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।  

maxresdefault

পেন্টাগনের মুখপাত্র এরিক পাহন বলেন, ‘আমরা নিশ্চিত করছি, সিরিয়ায় আইএসবিরোধী চলমান অভিযানে যুক্তরাষ্ট্রের অংশীদার এসডিএফ (সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস) একমাসের বেশি সময় আগে মোহাম্মদ হায়দায় জাম্মার নামে একজনকে আটক করেছে। তিনি সিরিয়ায় জন্মগ্রহণকারী জার্মান নাগরিক।’

সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস সিরিয়ার উত্তরাঞ্চলের একটি মিলিশিয়া দল। পাহন বলেন, ‘আমরা আরও বিস্তারিত তথ্য জানতে এসডিএফ’র সঙ্গে কাজ করে যাচ্ছি’।

২০০১ সালের হামলায় যুক্তরাষ্ট্রের সংসদীয় কমিটি নাইন-ইলেভেন কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, জাম্মার একজন স্পষ্টভাষী অতিরঞ্জিত ইসলামপন্থী যে কিনা সহিংস জিহাদের গুণাবলির প্রশংসা করেছেন। বলা হয়ে থাকে জাম্মার এর আগে রামজি বিনালশিভ ও মোহাম্মদ আত্তাকে প্রভাবিত করার কৃতিত্ব নিয়েছিলেন। রামজির বিরুদ্ধে ১১ সেপ্টেম্বরে হামলায় ছিনতাইকারীদের অর্থ যোগান দেওয়া ও আল কায়েদাকে তথ্য পাচারের অভিযোগ রয়েছে। মোহাম্মদ আত্তা নিউ ইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে হামলায় নেতৃত্ব দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, সিরিয়ায় এসডিএফ’র জেলখানায় কয়েকশ বিদেশি যোদ্ধা ও কয়েক হাজার সিরীয় আইএস জঙ্গি রয়েছে।