ফের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরুর হুঁশিয়ারি ইরানের

ইরানের সঙ্গে ছয় দেশের পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ার পরপরই আশঙ্কা তৈরি হয়, তেহরান আবরও পুরোদমে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি শুরু করবে। সেই আশঙ্কাকেই এবার বাস্তব ভিত্তি দিলেন ইরান সরকারের মুখপাত্র মোহাম্মদ বাঘের নোবাখত। মঙ্গলবার তিনি জানিয়েছেন, চুক্তি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা ব্যর্থ হলে তার দেশ পুনরায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালু করবে। ইরানি মিডিয়ার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ইরান সরকারের মুখপাত্র বলেন, যদি আমাদের স্বার্থ সংরক্ষিত না হয়, তাহলে আমরা চুক্তি থেকে বেরিয়ে যাবো। আবারও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি শুরু হবে। এটা ২০ শতাংশ বা যে কোনও মাত্রার হতে পারে।

এর আগে শুক্রবার এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ জানান, চুক্তিটি রক্ষায় তিনি আন্তর্জাতিক কূটনীতির দ্বারস্থ হবেন। একই সঙ্গে ইরান পারমাণবিক কর্মসূচি পুনরায় চালুর জন্য প্রস্তুতি নেবে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জারিফ ট্রাম্পকে অজ্ঞ ও মুর্খ বলে আখ্যায়িত করেন। তিনি দাবি করেন, মার্কিন নীতির কারণেই মধ্যপ্রাচ্য অস্থিতিশীলতায় পড়ছে।

তেহরানের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পার তেহরান এখন এ সমঝোতায় বর্ণিত ধারা অনুসারে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের যাবে। সেখানে ইরানের স্বার্থ রক্ষিত না হলে প্রয়োজনে তেহরানও পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হবে।