পাকিস্তানে তথ্য পাচারের অভিযোগে ভারতীয় কূটনীতিকের কারাদণ্ড

পাকিস্তানি গোয়েন্দা সংস্থার কাছে রাষ্ট্রের গোপনীয় তথ্য পাচারের দায়ে সাবেক এক কূটনীতিককে তিন বছরের কারাদণ্ড দিয়েছে ভারত। শুক্রবার নয়াদিল্লির একটি আদালত মাধুরী গুপ্ত নামে ওই কূটনীতিককে দোষী সাব্যস্ত করে। তার বিরুদ্ধে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসে কর্মরত থাকার সময় ‘তথ্যের গোপন ও ভুল যোগাযোগ’ করার অভিযোগ তোলা হয়েছিল। রবিবার তার সাজার কথা ঘোষণা করেন আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

1714735-image-1526799101-339-640x480

পাক্তিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই’র কাছে তথ্য পাচারের অভিযোগে মাধুরী গুপ্তকে ২০১০ সালে গ্রেফতার করা হয়। নিম্ন পর্যায়ের এই নারী কূটনীতিককে ভারতের দাফতরিক গোপনীয়তা আইনে কারাদণ্ড দেওয়া হয়। জামিনে ‍মুক্ত হওয়ার আগে তিনি দুই বছর কারাভোগ করেন।

মাধুরী গুপ্তের আইনজীবী জোগিন্দার দাহিয়া বলেন, এই সাজার বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে আপিল করবেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি’কে তিনি বলেন, তিনি ইতোমধ্যে ২১ মাসের মতো জেলেই ছিলেন। ইতোমধ্যে জেলে থাকার সময়ের ওপর ভিত্তি করে তাকে মুক্তি দেওয়া উচিত।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, যে পাকিস্তানির কাছে মাধুরী তথ্য দিয়েছেন তিনি কোনও সামরিক ব্যক্তি ছিলেন না। এই কারণে তিনি দীর্ঘমেয়াদি শাস্তির হাত থেকে রেহাই পেয়েছেন।

মাধুরী গুপ্ত পাকিস্তানে ভারতীয় দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে তিনি সব সময় তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈরি সম্পর্কের কারণে তাকে মিথ্যা অভিযোগে ফাঁসানো হয়েছে বলে দাবি তার।