পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্রের আশা পুরণ হয়নি: রুহানি

ইরান ও ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তির প্রশ্নে মন্তব্য করতে গিয়ে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, এ নিয়ে যুক্তরাষ্ট্রের আশা পূরন হয়নি। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র চাইলেও ইরান পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যায়নি। শনিবার এক শিক্ষার্থী সমাবেশে রুহানি বলেছেন, পররাষ্ট্র নীতির ক্ষেত্রে ইরান সব সময় শত্রুদের মোকাবিলায় সফল হয়েছে। তেহরানভিত্তিক পার্সটুডে প্রেসিডেন্টের বক্তব্যকে উদ্ধৃত করে এসব কথা জানিয়েছে।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি

২০১৫ সালের জুনে তেহরানের সঙ্গে পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ ৬ জাতিগোষ্ঠীর চুক্তি স্বাক্ষরিত হয়।  গত ৮ মে ইরানের বিরুদ্ধে সমঝোতা ক্ষুণ্নের অভিযোগ তুলে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় আসার পর থেকেই জয়েন্ট কমপ্রিহেন্সিভ প্লান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের এই চুক্তি থেকে সরে যাওয়ার হুমকি দিয়ে আসছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের দিক থেকে চুক্তি কার্যকর রাখতে প্রতি তিন মাস পরপর দেশটির প্রেসিডেন্টের সম্মতি দরকার। ১২ মে পরবর্তী তিন মাসের জন্য এই চুক্তিতে ট্রাম্প স্বাক্ষর না করায় যুক্তরাষ্ট্রের দিক থেকে সমঝোতা ভেস্তে গেছে।

ড. রুহানি বলেন, আমেরিকা চেয়েছিল ইরানও পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাক। এর ফলে ইরানের পরমাণু ইস্যু নিরাপত্তা পরিষদে যেত এবং সব নিষেধাজ্ঞা ফিরে আসত। কিন্তু আমেরিকা যা চেয়েছিল তা হয়নি।

ট্রাম্প হুমকি দিয়ে রেখেছেন, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা বলবৎ করা হবে। তবে চুক্তি স্বাক্ষরকারী অন্য দেশগুলো যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের পরিপন্থী আখ্যা দিয়ে সমঝোতা অটুট রাখার পক্ষে অবস্থান নেয়। এই প্রেক্ষাপটে রুহানি বলেন, পরমাণু সমঝোতা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেরিয়ে যাওয়ার পর গোটা বিশ্বই ট্রাম্পের পদক্ষেপকে বেআইনি ও অন্যায় হিসেবে অভিহিত করছে। সবাই বলছে ট্রাম্প গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তার বিরুদ্ধে অবস্থান নিয়েছে।