পরমাণু নিরস্ত্রীকরণে একযোগে কাজ করবে যুক্তরাষ্ট্র, দ. কোরিয়া ও জাপান

উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে  যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান। বুধবার তিন দেশের শীর্ষ কূটনীতিকরা জানান, ‍উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণ নিশ্চিতে কাজ করবেন তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

download

১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে সমঝোতার যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও সেখানে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করা হয়। বিবিসি জানিয়েছে, নথিতে পিয়ংইয়ং কখন ও কিভাবে অস্ত্র ত্যাগ করবে তা নিয়ে বিস্তারিত কিছু না থাকায় সমালোচনার মুখে পড়েছে।

বুধবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, জাপানি পররাষ্ট্রমন্ত্রী তারা কোনো ও দক্ষিণ কোরীয় পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কুং হোয়া দু্ই দিনের বৈঠকে অংশ নিয়েছেন। পম্পেও বলেন, পিয়ংইয়ংয়ের পারমাণবিক নিরস্ত্রীকরণ সহজ হবে না।

চুক্তি স্বাক্ষরের পর থেকেই আলোচনায় রয়েছে পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া। সমঝোতার যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও সেখানে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করেছেন দুই দেশের শীর্ষ নেতা। পূর্ণাঙ্গ নিরস্ত্রীকরণের শর্তে উত্তর কোরিয়ার নিরাপত্তা নিশ্চিতের প্রতিশ্রুতিও দিয়েছেন ট্রাম্প। তবে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম যৌথ ঘোষণাকে অস্পষ্ট ও অনির্দিষ্ট আখ্যা দিয়েছে। ১০ বছর আগের ঘটনারউদাহরণ দিয়ে  ট্রাম্প-কিম যৌথ ঘোষণাকে নিছক প্রতিশ্রুতি আকারেই দেখছেন তারা।