যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্নায়ু যুদ্ধ ঘোষণা করেছে চীন: সিআইএ

চীন সব সম্পদ ব্যবহার করে বিশ্বের প্রধান শক্তি হিসেবে যুক্তরাষ্ট্রের স্থলাভিষিক্ত হওয়ার হওয়ার জন্য চেষ্টা করছে। এজন্য দেশটি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘এক ধরনের স্নায়ু যুদ্ধে’র ঘোষণা দিয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র এশিয়া বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ।

trump-xi2018-05-3008-28-37_2018-07-21_14-07-27

শুক্রবার যুক্তরাষ্ট্রের কলোরাডোয় আসপেন সিকিউরিটি ফোরামে সিআইএ’র পূর্ব এশিয়া মিশন সেন্টারের উপসহকারী পরিচালক মাইকেল কলিন্স বলেন, বেইজিং যুদ্ধে জড়াতে চায় না। কিন্তু প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বর্তমান কমিউনিস্ট সরকার চতুরভাবে বিভিন্ন পথে যুক্তরাষ্ট্রকে হেয় করার চেষ্টা করছে। তবে রাশিয়ার মতো ব্যপক প্রচারিত কর্মকাণ্ডের চেয়ে আলাদাভাবে তারা এই চেষ্টা করছে।  

কলিন্স বলেন, আমি প্রমাণ করে দিতে পারি যে তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মৌলিকভাবে একটি স্নায়ুযুদ্ধের ঘোষণা দিয়েছে। এটা যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যকার স্নায়ু যুদ্ধের মতো না হলেও সংজ্ঞা অনুসারে একটি স্নায়ু যুদ্ধই।

বাণিজ্য বিতর্কের পর কর আরোপ নিয়ে পাল্টাপাল্টি পদক্ষেপের পর যুক্তরাষ্ট্র-চীনের মধ্যকার উত্তেজনা অনেক বেড়ে গেছে।  যুক্তরাষ্ট্রের উচ্চ-প্রাযুক্তিক গবেষণার বিস্তারিত ও ব্যবসা কৌশল চুরি করতে চীনের অনুপ্রবেশকারী উদ্যোগের বিষয়ে উদ্বিগ্নতা রয়েছে। চীনের সামরিক বাহিনীকে বিস্তৃত আর আধুনিকায়ন করা হচ্ছে। এছাড়া দক্ষিণ চীন সাগরের দ্বীপে চীনের সামরিক ঘাঁটি নির্মাণ যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ অভিযোগ করে আসছে।   

ইউক্রেনের কাছ থেকে রাশিয়ার ক্রিমিয়া দখলের ঘটনার কথা উল্লেখ করে কলিন্স বলেন, ‘আমি প্রমাণ করে দিতে পারি যে, এটা প্রাচ্যের ক্রিমিয়া’।

এই নিরাপত্তা কনফারেন্সে অন্যান্য বক্তারা চীনের ক্রমবর্ধমান প্রভাবে বিষয়ে সতর্ক করে দিয়েছেন। এরই ধারাবাহিকতায় কলিন্সও একই ধরনের মন্তব্য করলেন। তবে এই মন্তব্য এমন এক সময় করা হলো যখন উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে  যুক্তরাষ্ট্রের জন্য চীনের সহায়তা প্রয়োজন।