পুতিনের সঙ্গে বৈঠকে ট্রাম্পের আচরণ রহস্যজনক: হিলারি

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি’তে ট্রাম্প-পুতিনের মধ্যকার বৈঠকে ট্রাম্পের আচরণ রহস্যজনক ছিল বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। তিনি বলেন, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সুকৌশলে যুক্তরাষ্ট্রের ইলেক্টোরাল সিস্টেমকে আক্রমণ করা হয়েছে। এটি ছিল তাদের (রাশিয়া) দিক থেকে সবচেয়ে সফল আক্রমণ। এর মধ্য দিয়ে আমাদের গণতন্ত্রকে নাড়িয়ে দেওয়া হয়েছে। অথচ ট্রাম্প এ বিষয়ে একটি শব্দও উচ্চারণ করেননি। এটা রহস্যজনক। শনিবার নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে দেওয়া এক ভাষণে তিনি এমন মন্তব্য করেন।

হিলারি ক্লিনটন২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা হিলারি ক্লিনটন বলেন, আমেরিকার গণতন্ত্রে আঘাত হেনেছেন ট্রাম্প। শুধু নিজেকে নয়, তিনি পুরো দেশকে অপমান করেছেন। আমাদের দেশের জন্য কিছু না বলে তিনি পুতিনের প্রশংসা করেছেন। এটা রহস্যজনক।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলতেই প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করে রাশিয়ার সামরিক গোয়েন্দারা। এজন্য তারা ভোট গণনার যন্ত্র ও ইন্টারনেটের উপর নিয়ন্ত্রণ আরোপের মতো পদ্ধতি ব্যবহার করেছিল। যুক্তরাষ্ট্রে সম্প্রতি এক হাজার ২০০ রুশ গোয়েন্দা কর্মকর্তা দোষী সাব্যস্ত হওয়ার মধ্য দিয়েই নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি প্রমাণিত হয়েছে। এখনও তারা মার্কিন ভোটারদের তথ্য চুরির জন্য ওঁৎ পেতে আছে। সুযোগ পেলেই তারা আবারও একই কাজ করবে। সূত্র: দ্য গার্ডিয়ান।