রুশ আইনজীবীর কাছ থেকে বিরোধীদের তথ্য নেওয়া হয়েছে: ট্রাম্প

বিরোধীদের সম্পর্কে তথ্য নেওয়ার জন্য ২০১৬ সালের জুন মাসে এক রুশ আইনজীবীর কাছে ছেলেকে পাঠানোর কথা স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে একই সঙ্গে এই কাজকে বৈধ বলে দাবি করেছেন তিনি। ট্রাম্প টাওয়ারে রুশ আইনজীবী নাতালিয়া ভেসেলনিটস্কিয়ার সঙ্গে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের সাক্ষাতের কারণ হিসেবে এবারই প্রথম সরাসরি বক্তব্য দিলেন ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ও রুশ আইনজীবী নাতালিয়া ভেসেলনিটস্কিয়া

মার্কিন গোয়েন্দাদের দাবি, মার্কিন নির্বাচনে ট্রাম্পকে জেতানোর পেছনে রুশ ষড়যন্ত কাজ করেছে। বিশেষ উপদেষ্ট রবার্ট মুলার বিষয়টির তদন্তও করছেন। তবে ট্রাম্প এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি চলমান তদন্তকে ‘ইতিহাসের সবচেয়ে বড় ভুত খোঁজা’ হিসেবে অভিহিত করেছেন। রাশিয়াও প্রথম থেকে এই অভিযোগ অস্বীকার করে আসছে। ২০১৬ সালের নভেম্বর মাসের ওই নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করে।

রবিবার ওয়াশিংটন পোস্ট, সিএনএন ও এপিসহ অন্যান্য মার্কিন সংবাদমাধ্যম খবর প্রকাশ করে যে, ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ২০১‌৬ সালে নিউ ইয়র্কে ভেসেলনিটস্কিয়ার সঙ্গে সাক্ষাৎ করায় আইনি ঝামেলায় পড়তে পারে বলে উদ্বিগ্ন হয়ে আছেন ট্রাম্প। বিভিন্ন নামবিহীন সূত্রের বরাত গিয়ে সংবাদমাধ্যমগুলো এই খবর জানায়। এরপরই ট্রাম্প টুইট বার্তায় ওই খবর মিথ্যা দাবি করেন। তিনি বলেন, ‘আমি ট্রাম্প টাওয়ারে আমার ছেলের বৈঠকের বিষয়ে উদ্বিগ্ন এটা ভুয়া খবর, পুরোপুরি বানোয়াট। তিনি আরও বলেন, ‘একজন বিরোধী সম্পর্কে তথ্য নেওয়ার জন্য বৈঠকটি করা হয়েছিল। এটা পুরোপুরি বৈধ আর রাজনীতিতে তা সবসময়ই হয়’।

ওই বৈঠক সম্পর্কে ট্রাম্পের সর্বশেষ টুইট তার শিবিরের দেওয়ার আগের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক। নিউ ইয়র্ক টাইমসে এ সংক্রান্ত প্রথম খবর প্রকাশ হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এক বিবৃতিতে বলেছিলেন, তিনি ও ভেসেলনিটস্কিয়া স্থগিত হওয়া একটি অনুষ্ঠানের বিষয়ে কথা বলেছেন। পরে তিনি স্বীকার করেছিলেন হিলারি ক্লিনটনের জন্য ক্ষতিকর তথ্যের প্রস্তাব পাওয়ার পরই তিনি বৈঠকে বসতে রাজি হয়েছিলেন। তিনি ওই বৈঠক সম্পর্কে দুইজনের ই-মেইল আদান-প্রদানের তথ্যও প্রকাশ করেন।

মার্কিন সংবাদ মাধ্যমগুলো তখন খবরে জানিয়েছিল, বৈঠক সম্পর্কে ছেলের প্রাথমিক বিবৃতির ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও জড়িত ছিলেন। ট্রাম্প শিবির প্রথমে তা অস্বীকার করলেও পরে তার আইনজীবী বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ছেলেকে বিবৃতি দেওয়ার নির্দেশও ট্রাম্পই দিয়েছিলেন। সূত্র: বিবিসি।