৩৭ বাঙালি কবির কাব্য সংকলন এখন আমাজনে

৩৭ জন বাঙালি কবির প্রায় সাড়ে তিনশ কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে ৫৫০ পৃষ্ঠার ইংরেজি কাব্য সংকলন ‘আন্ডার দ্য ব্লু রুফ’। এই প্রথমবারের মতো বাঙালি কবিদের এমন সংকলন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স সেবাদাতা প্রতিষ্ঠান আমাজন ইনকরপোরেশন। ফলে বইটি দুনিয়ার যে কোনও স্থান থেকে আমাজনে লগ ইন করে অর্ডার করা যাবে। মুদ্রিত মূল্য ৩০ ডলার হলেও অনলাইনে কেনা যাচ্ছে মাত্র ২০ ডলারে।

received_231664344167101এই বইটি প্রকাশের মধ্য দিয়ে বাঙালি কবিদের আন্তর্জাতিক বাজার আরও বিস্তৃত হলো। এটি সম্পাদনা করেছেন নিউ ইয়র্কে বসবাসরত কবি কাজী জহিরুল ইসলাম।

বইটিতে যাদের কবিতা রয়েছে তারা হলেন শামীম আজাদ, মাহবুব হাসান, মাসুদ খান, কাজী জহিরুল ইসলাম, দিলারা হাফিজ, সুব্রত অগাস্টিন গোমেজ, মুজিব ইরম, মজনু শাহ, আবু সাঈদ ওবায়দুল্লাহ, সালেম সুলেরী,  শাহ আলম দুলাল, শাকিল রিয়াজ, আবু জুবায়ের, আহমেদ জামিল, আহমেদ মূসা, অজিত পাত্র, একেএম আবদুল্লাহ, আলম সিদ্দিকী, অশোক কর, ফকির সেলিম, ফেরদৌস নাহার, লালন নূর, শিউলি জাহান, মোহাম্মদ নাসিরুল্লাহ, মনিজা রহমান, নাজমুন নাহার, কাজী আবরার জহির, রবিশঙ্কর মৈত্রী, রিপা নূর, রওনক আফরোজ, সাকিফ ইসলাম, শুক্লা গাঙ্গুলি, সুজন বড়ুয়া সাইম, উদয় শংকর দূর্জয়, ভায়লা সালিনা লিজা, জেবুন্নেসা জ্যোৎস্না এবং জাকির হোসেন।

এই বইতে যারা লিখেছেন তাদের সবাই বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন। অনেকে নিজেই নিজের কবিতা বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন। আবার কেউ কেউ সরাসরি ইংরেজিতেই লিখেছেন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদে কবিদের সাহায্য করেছেন সিদ্দিক মাহমুদ, লুবনা ইয়াসমীন, ইমরান খান, ফখরুজ্জামান চৌধুরী প্রমূখ। প্রচ্ছদের জন্য নির্বাচিত ছবিটি শিল্পী রাগীব আহসানের এক পেইন্টিং থেকে নেওয়া হয়েছে।

সম্পাদক কাজী জহিরুল ইসলাম বলেন, বইটি আমাজনে প্রকাশ করতে পেরে আমি খুবই আনন্দিত। পৃথিবীর যে কোনও জায়গা থেকে এটি সংগ্রহ করতে আর কোনো বাধা থাকলো না। আমাদের উচিত ভাষার দেয়াল ভেঙে বেরিয়ে আসা। নইলে পৃথিবীর মানুষ জানতে পারবে না বাঙালি কবিরা কত ভালো কবিতা লেখেন। যাত্রা শুরু হলো, এখন থেকে এ জাতীয় সংকলনই শুধু নয়, বাঙালি কবিদের একক ইংরেজি কবিতার বই বের হবে। সাহস করে পাহাড়ে উঠতে শুরু করলে এক সময় ঠিকই মানুষ চূড়ায় পৌঁছে যায়। আমরা যাত্রা শুরু করেছি এবং আমার বিশ্বাস এক সময় ইংরেজি কবিতার ভাষাটি আমাদের আয়ত্তের মধ্যে চলে আসবে।