বেশ কিছুদিন ধরেই কাঁপছিল কলকাতার ভেঙে পড়া ফ্লাইওভারটি!

কলকাতার দক্ষিণাঞ্চলের ডায়মন্ড হারবার সড়কের ওপরে ধসে পড়া মাজেরহাট ফ্লাইওভারটি বেশ কিছুদিন আগে থেকেই কাঁপছিল। যানবাহনে চড়ে ফ্লাইওভার পার হওয়ার সময় এই কম্পন স্থানীয়রা টের পেতেন বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার। স্থানীয় এক বাসিন্দার বরাত দিয়ে সংবাদমাধ্যমটির অনলাইন সংস্করণে ওই এলাকায় চলমান মেট্রো প্রজেক্টকে এই কম্পনের জন্য দায়ী করা হয়েছে। তবে ভারতীয় কর্তৃপক্ষ এই ঘটনার কারণ সম্পর্কে এখনও কিছু জানায়নি।noname
মঙ্গলবার স্থানীয় সময় বিকাল পাঁচটার দিকে ফ্লাইওভারটির একটি অংশ ধসে পড়ার সময়ে এর ওপরে বেশ কিছু যানবাহন ছিল। এ ঘটনায় এখন পর্যন্ত একজনের মরদেহ উদ্ধার ও আহত অবস্থায় ১৯ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

আনন্দবাজারকে দেওয়া বর্ণনায় গোলাম মোস্তফা নামে প্রত্যক্ষদর্শী বলেছেন, ঘটনার সময়ে কাছাকাছি কাছাকাছি ছিলেন তিনি। শব্দ পেয়ে ঘটনাস্থলে আসেন। তিনি বলেন, ‘মাজেরহাট ব্রিজ অনেকটা পুরনো। এর উপর দিয়ে যাওয়ার সময় ইদানিং কাঁপত। বাইক নিয়ে গেলেও বোঝা যেত।

ওই এলাকায় চলমান মেট্রো প্রজেক্টকে কম্পনের জন্য দায়ী করে তিনি বলেন, অনেকবারই সেখানকার প্রকৌশলীদের এই বিষয়ে জানানো হলেও তারা আমলে নেননি।

তবে ফ্লাইওভার ধসের কারণ সম্পর্কে এখনও কোনও কিছু জানায়নি রাজ্য কর্তৃপক্ষ। দার্জিলিং সফররত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, 'প্রথমেই আমাদের মানুষদের উদ্ধার ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে। কীভাবে এই ঘটনা ঘটলো তা নিয়ে অবশ্যই পরে আমরা আলোচনা করবো।'

প্রায় আড়াই বছর আগে পশ্চিমবঙ্গের পোস্তায় আরেকটি নির্মাণাধীন ফ্লাইওভার ভেঙে পড়লে ২৭ জনের মৃত্যু ও ৮০ জন আহত হন। এছাড়া ২০১৩ সালের ৩ মার্চ কলকাতার সংযোগ সড়ক উল্টোডাঙ্গায় পণ্যবাহী ট্রাকের ভারে একটি ফ্লাইওভার ধসে পড়ে। অনেক রাতে ওই দুর্ঘটনা ঘটায় হতাহতের সংখ্যা খুব বেশি ছিল না।