সোচিতে পুতিন-এরদোয়ান রুদ্ধদ্বার বৈঠক

রাশিয়ার পর্যটন নগরী সোচিতে রুদ্ধদ্বার বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।  মঙ্গলবার সোচির প্রেসিডেন্টের বাসভবনে তারা এক ঘণ্টা ৫০ মিনিটের এই বৈঠক করেন। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

thumbs_b_c_cf4f7dd6872a7c8deebf5261350bd82e

বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে ছিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরোভ, জ্বালানি মন্ত্রী আলেক্সান্ডার নোভাক, প্রতিরক্ষামন্ত্রী সার্জেই সোয়েগু ও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ। আর তুর্কি প্রেসিডেন্টের সহযোগী ছিলেন পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী ফাতিহ দোনমেজ, রাজস্ব ও অর্থমন্ত্রী বেরাত আলবায়রাক, প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার, বাণিজ্যমন্ত্রী রুশার পিককানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৈঠকের আগে এরদোয়ান বলেন, তুরস্ক ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা এই অঞ্চলের জন্য আশা হয়ে উঠেছে। তার মতে, রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক ইস্যুগুলোতে মতবিনিয়ম দুই দেশকেই শক্তিশালী করবে। তিনি বলেন, ‘আমি মনে করি, শুধু আমাদের অঞ্চলই নয়, গোটা বিশ্বের চোখ এখন সোচির দিকে।’ তিনি দাবি করেন, সোচির আলোচনার ফলাফল এই অঞ্চলের জন্য নতুন আশা জাগাবে।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, তুর্কি-রুশ সম্পর্ক ইতিবাচকভাবে উন্নতি করছে। তিনি আরও বলেন, ‘বাণিজ্যখাতে সহযোগিতা ব্যাপক মাত্রা বাড়ছে। এছাড়া আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রেও আমাদের সম্পর্কের উন্নতি হচ্ছে।’

রুদ্ধদ্বার বৈঠকে তুরস্ক-রাশিয়ার সম্পর্ক, অর্থনীতি ও জ্বালানি ইস্যুসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতেও আলোচনা হয়েছে।  বিশেষ করে সিরিয়া ইস্যু এই আলোচনায় বেশি গুরুত্ব পায়।