মুক্তি পাচ্ছেন নওয়াজ

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাজা স্থগিত করে তার মুক্তির নির্দেশ দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। নওয়াজ শরিফের আপিলের ভিত্তিতে বুধবার এমন আদেশ দেন আদালত। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

নওয়াজ শরিফনওয়াজ ছাড়াও তার কন্যা মরিয়ম নওয়াজ এবং জামাতা অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মোহাম্মদ সফদারের বিরুদ্ধে অ্যাভেনফিল্ড মামলার রায় স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট। পরবর্তী শুনানির আগ পর্যন্ত তাদের দশমিক ৫ মিলিয়ন রুপির বন্ডের বিনিময়ে অন্তর্বর্তীকালীন জামিনের আদেশ দিয়েছেন আদালত। 

লন্ডনে কেনা চারটি বিলাসবহুল ফ্ল্যাটের মূল্য পরিশোধে দেওয়া অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ার দায়ে ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দেয় পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি আদালত। মেয়ে মরিয়মকে দেওয়া হয় ৭ বছরের সশ্রম কারাদণ্ড। ১৩ জুলাই লন্ডন থেকে আবুধাবি হয়ে দেশে ফিরে গ্রেফতার হলে নওয়াজ ও মরিয়মকে আদিয়ালা জেলে পাঠান আদালত। একই মামলায় দণ্ড পাওয়া মরিয়মের স্বামী ক্যাপ্টেন (অব.) সফদার আলীও একই কারাগারে রয়েছেন।

গত ১৪ আগস্ট কারাগারে বাবার সঙ্গে সাক্ষাৎ শেষে নওয়াজের পুত্র হুসেইন নওয়াজ অভিযোগ তোলেন, কারাগারে তার বাবাকে ঘুমানোর খাট পর্যন্ত দেওয়া হয়নি। ব্যবহার করতে দেওয়া হয়েছে নোংরা বাথরুম।

নওয়াজ শরিফ কারাবন্দি থাকা অবস্থায় তার স্ত্রী কুলসুম নওয়াজ লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কারাগারে বন্দি থাকায় স্ত্রী কুলসুম নওয়াজের মৃত্যুর সময় তার পাশে থাকতে পারেননি নওয়াজ। কন্যা মরিয়ম নওয়াজও থাকতে পারেননি মায়ের পাশে। তবে তার জানাজায় অংশ নিতে গত ১২ সেপ্টেম্বর তাদের প্যারোলে মুক্তি দেওয়া হয়েছিল।